আবারও বেড়িবাঁধ ভাঙার আতংকে আশাশুনির মানুষ

Looks like you've blocked notifications!
বেড়িবাঁধ ভাঙন আতংক দেখা দিয়েছে সাতক্ষীরার আশাশুনি উপজেলার সদর ইউনিয়নের খোলপেটুয়া নদী সংলগ্ন এলাকায়। ছবি : এনটিভি

আবারও বেড়িবাঁধ ভাঙন আতংক দেখা দিয়েছে সাতক্ষীরার আশাশুনি উপজেলার সদর ইউনিয়নের খোলপেটুয়া নদী সংলগ্ন এলাকায়। পানি উন্নয়ন বোর্ড-২ এর ৪ নং পোল্ডারের আওতাধীন বলাবাড়িয়া প্রাইমারী স্কুল সংলগ্ন এলাকাগুলোতে নদীরক্ষা বাঁধ অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। প্রতিদিন একটু একটু করে নদীতে বিলীন হয়ে যাচ্ছে নদীরক্ষা বাঁধটি। 

সরেজমিনে দেখা গেছে, কিছু কিছু জায়গায় এক থেকে দেড় ফুটের কাছাকাছি প্রস্থ রয়েছে বাঁধটির। জোয়ারের পানির তোড়ে যে কোনো মূহুর্তে বাঁধটি ভেঙে তলিয়ে যেতে পারে শ্রীউলাসহ আশপাশের কয়েকটি ইউনিয়ন। জোয়ারের পানি বাড়লেই আতংকিত হন স্থানীয়রা। আসন্ন বর্ষা মওসুমে কী হবে তা নিয়ে চিন্তার অন্ত নেই এলাকাবাসীর।

স্থানীয়রা জানান, বলাবাড়িয়া প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন প্রায় ৪০০ মিটার জায়গা অত্যন্ত সংকটাপন্ন অবস্থায় রয়েছে। বাসা থেকে ভয়ে বাচ্চাদের বের হতে দেন না তারা। যে কোনো সময় জোড়ালো বাতাস কিংবা জোয়ারের পানিতে বাঁধটি ভেঙে যেতে পারে। দ্রুত বাঁধটি মেরামত না করা হলে প্রায় ২০০ বিঘা ঘেরসহ শত শত ঘরবাড়ি তলিয়ে যেতে পারে। জলাবদ্ধতার কবলে পড়তে পারে ওই এলাকার কয়েক হাজার মানুষ।

পানি উন্নয়ন বোর্ড সেকশন-২ এর নির্বাহী প্রকৌশলী মো. শাহনেওয়াজ তালুকদার জানান, বাঁধটি আমরা পরিদর্শন করেছি। সেটি আসলেই ঝুঁকিপূর্ণ। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। তারা যে সিদ্ধান্ত নেবে তাই বাস্তবায়ন করা হবে।