আয়রনম্যান মেডেল অর্জন করলেন পুলিশ কর্মকর্তা মিশু বিশ্বাস

Looks like you've blocked notifications!
ছবি : সংগৃহীত

মালেশিয়ার আয়রনম্যান মেডেল অর্জন করলেন বাংলাদেশের পুলিশ কর্মকর্তা মিশু বিশ্বাস। বাংলাদেশ সিভিল সার্ভিসের তিনিই এই প্রথম এই মেডেল অর্জন করলেন। মিশু বিশ্বাস ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা রমনা বিভাগের অতিরিক্ত উপক‌মিশনার হিসেবে কর্মরত আছেন।

আজ রোববার ডিএমপির মুখপাত্র হিসেবে পরিচিত ‘ডিএমপি নিউজ’ এ তথ্য জানিয়েছে। ডিএমপি বলছে, আয়রনম্যান প্রতিযোগিতা এক দিনের স্পোর্টিং ইভেন্টগুলোর মধ্যে কঠিনতম প্রতিযোগিতা হিসেবে ধরা হয়। এ প্রতিযোগিতায় বিরতীহীনভাবে তিন দশমিক ৮ কিমি সাঁতার, ১৮০ কিমি সাইক্লিং ও  ৪২ দশমিক দুই কিলোমিটার ম্যারাথন সর্বোমোট ২২৬ দশমিক তিন কিলোমিটার দূরত্ব ১৭ ঘণ্টার মধ্যে শেষ করতে হয়।

মিশু বিশ্বাস কৃতিত্বের সঙ্গে ২২৬ দশমিক তিন কিলোমিটার দূরত্ব মাত্র ১৩ ঘন্টা ১৯ মিনিটে সম্পন্ন করেন। তিনি তিন দশমিক আট কিলোমিটার সাঁতার শেষ করতে সময় নিয়েছেন এক ঘণ্টা ৪১ মিনিট, ১৮০ দশমিক দুই কিলোমিটার সাইকেল শেষ করেছেন সাত ঘণ্টা ১১ মিনিট এবং ৪২ দশমকি দুই কিলোমিটার ম্যারাথন শেষ করেছেন চার ঘণ্টা ৭ মিনিটে।

মিশু বয়সভিত্তিক ক্যাটাগরিতে ১১ তম স্থান অর্জন করেছেন। সিভিল সার্ভিসে তিনিই প্রথম আয়রনম্যান, যিনি সফলতার সঙ্গে এই কঠিনতম চ্যালেঞ্জ সম্পন্ন করেছেন। গতকাল শনিবার এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এর আগে মিশু বিশ্বাস ২০২১ সালে তুরস্ক আয়রম্যান ৭০ দশমিক তিন সফলভাবে সম্পন্ন করেন এবং ২০২০ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসের প্রথম কর্মকর্তা হিসেবে বাংলা চ্যানেল পাড়ি দেন।

এ ছাড়াও পুলিশের এই কর্মকর্তা বঙ্গবন্ধু ম্যারাথন, ম্যারিন ড্রাইভ ৫০ কিমি আল্ট্রা ম্যারাথন এবং সিংগাপুর হাফ ম্যারাথন ও থাইল্যান্ড ম্যারাথন সহ প্রায় ২০টি হাফ ম্যারাথন প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।