ইউক্রেন সংঘাত নিরসনে ইইউর বাস্তবসম্মত ভূমিকা চান পররাষ্ট্রমন্ত্রী

Looks like you've blocked notifications!
পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন গতকাল সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত ও প্রতিনিধিদলের প্রধান চার্লস হোয়াইটলির সঙ্গে সাক্ষাত করেন। ছবি : পিআইডি

রাশিয়া-ইউক্রেন সংঘাত ও বৈরিতা বন্ধের জন্য ইউরোপীয় ইউনিয়নকে (ইইউ) আরও বাস্তবসম্মত ভূমিকা পালনের আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। তিনি ইউক্রেনের পরিস্থিতি, বিশেষ করে বেসামরিক মানুষের প্রাণহানি এবং এর ফলে বিশ্বব্যাপী আর্থ-সামাজিক পতনের বিষয়ে বাংলাদেশের অব্যাহত উদ্বেগ প্রকাশ করেন।

গতকাল সোমবার (১৭ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত ও প্রতিনিধিদলের প্রধান চার্লস হোয়াইটলি সঙ্গে সাক্ষাতে এ আহ্বান জানান ড. মোমেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সাক্ষাতের সময় উভয় পক্ষ বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে ৫০ বছরের মজবুত অংশীদারিত্বে সন্তোষ প্রকাশ করে এবং বাংলাদেশ-ইইউ সম্পর্ককে আরও জোরদার করতে একসঙ্গে কাজ করতে সম্মত হয়।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ইন্দো-প্যাসিফিকের বিষয়ে ইইউর অবস্থান অনেকটা বাংলাদেশের মতোই। বাংলাদেশ একটি মুক্ত, উন্মুক্ত, অন্তর্ভুক্তিমূলক, শান্তিপূর্ণ, নিরাপদ এবং নিয়ম-ভিত্তিক ইন্দো-প্যাসিফিক অঞ্চলে বিশ্বাস করে, যাতে সবার জন্য অভিন্ন স্বার্থ রক্ষা হয়।’

ড. মোমেন জোর দিয়ে অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশের সর্বোচ্চ অগ্রাধিকার এবং ইইউকে বাংলাদেশে আরও অবকাঠামো এবং সবুজ বিনিয়োগ, বিশেষ করে সবুজ পরিবহণ, নবায়নযোগ্য জ্বালানি এবং জলবায়ু পরিবর্তন অভিযোজন খাতে এগিয়ে আসার আহ্বান জানান।

ইইউ রাষ্ট্রদূত বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানি ও পরিবহণ খাতে বিনিয়োগে ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংকের ক্রমবর্ধমান আগ্রহের কথা জানান। তিনি ইইউর গ্লোবাল গেটওয়ে উদ্যোগের মাধ্যমে বাংলাদেশে বিনিয়োগের সুযোগ ও আগ্রহের কথাও জানান।

পররাষ্ট্রমন্ত্রী পুনর্ব্যক্ত করেন, সরকার অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য সাধারণ নির্বাচন চায়। তিনি একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন পরিচালনার জন্য নির্বাচন কমিশনকে ক্ষমতায়নের জন্য গৃহীত পদক্ষেপ সম্পর্কে রাষ্ট্রদূতকে অবহিত করেন।

পররাষ্ট্রমন্ত্রী নির্বাচনের সময় ইইউ এবং অন্যান্য দেশের পর্যবেক্ষকদের স্বাগত জানান।