ইউজিসিতে ই-নথি বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন

Looks like you've blocked notifications!
বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে আজ মঙ্গলবার দু’দিনব্যাপী ই-নথি’বিষয়ক প্রশিক্ষণ শুরু হয়েছে। ছবি : সংগৃহীত

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে (ইউজিসি) দু’দিনব্যাপী ‘ই-নথি’ বিষয়ক প্রশিক্ষণ শুরু হয়েছে। আজ মঙ্গলবার কমিশনের ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন কর্মপরিকল্পনা বাস্তবায়নের অংশ হিসেবে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়।

কমিশনের সচিব ড. ফেরদৌস জামানের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসি সদস্য ও ইনোভেশন টিমের আহ্বায়ক অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর। অধ্যাপক আলমগীর বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন ও পেপারলেস অফিস করার ক্ষেত্রে ই-নথি অত্যন্ত গুরুত্বপূর্ণ।’ তিনি দাপ্তরিক কাজে গতি, স্বচ্ছতা ও জবাবদিহিতা বাড়াতে ইউজিসি ও দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে ই-নথি বাস্তবায়নের আহ্বান জানান।

ড. ফেরদৌস জামান বলেন, ‘নাগরিক সেবাকে আরও গতিশীল করতে ই-নথির ব্যবহার বাড়াতে হবে।’ উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে সেবাপ্রত্যাশীদের ভোগান্তি কমাতে সেবা সহজ করাসহ গুণগত সেবা প্রদানের জন্য সংশ্লিষ্টদের নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের আহ্বান জানান তিনি।

প্রশিক্ষণে ভার্চুয়াল অফিস ম্যানেজমেন্ট, প্রোফাইল ব্যবস্থাপনা, ডাক আপলোড প্রক্রিয়া, ডাক ব্যবস্থাপনা, ডাক নথিতে উপস্থাপন পদ্ধতি, নথি ও পত্রজারি, নথি ব্যবস্থাপনা এবং নথি মোবাইল অ্যাপের ব্যবহার নিয়ে আলোচনা হবে। এতে ইউজিসি সিনিয়র সহকারী পরিচালক রবিউল ইসলামের সঞ্চালনায় প্রশিক্ষণে কমিশনের বিভিন্ন পর্যায়ের ১৫ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।