ইউপি নির্বাচনে আচরণবিধি মেনে চলতে চিফ হুইপের হুঁশিয়ারি

Looks like you've blocked notifications!
আজ শনিবার দুপুরে শিবচরে আওয়ামী লীগের বর্ধিত সভায় বক্তব্য দেন জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই আলম চৌধুরী। ছবি : এনটিভি

ইউনিয়ন পরিষদ নির্বাচনে আচরণবিধি মেনে চলতে প্রার্থীদের প্রতি কঠোর হুঁশিয়ারি দিয়েছেন জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই আলম চৌধুরী। নিয়ম ভঙ্গকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে প্রশাসনকে কঠোর নির্দেশ দেন তিনি।

আজ শনিবার দুপুরে শিবচর পৌরসভার অডিটোরিয়ামে উপজেলার তিন ইউনিয়ন পরিষদ নির্বাচন নিয়ে উপজেলা আওয়ামী লীগের বর্ধিত সভায় চিফ হুইপ এ হুঁশিয়ারি দেন।

এর আগে চিফ হুইপ শিবচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জিন এক্সপার্ট রুমের উদ্বোধন করেন।

চিফ হুইপ নূর-ই আলম চৌধুরী বলেন, ‘ভোট ও ভাতের অধিকারের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংগ্রাম করেছেন। সেই অধিকার রক্ষায়  সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে জনগণ যাকে পছন্দ করবে তাকেই ভোট দেবে। আগামী ইউনিয়ন পরিষদ নির্বাচনে জেলা, উপজেলা ও পৌরসভা আওয়ামী লীগের কোনো নেতারা কোনো প্রার্থীকে সমর্থন করতে পারবে না। আর যাঁরা প্রার্থী রয়েছেন তারাও কেউ এসব নেতাদের সমর্থন পাওয়ার চেষ্টা করবেন না।’

আওয়ামী লীগ মনোনীত প্রার্থীদের উদ্দেশ্যে চিফ হুইপ বলেন, ‘আজকে আওয়ামী লীগ থেকে যেসব প্রার্থীদের সমর্থন দেওয়া হয়েছে পরবর্তীতে তারা যদি দলীয় শৃঙ্খলা ভঙ্গ করেন, পার্শ্ববর্তী এলাকার লোকজন এনে প্রভাবিত করার চেষ্টা করেন বা অন্য কোনো পথ বেছে নেন তাহলে আবারও সভা করে তাদের সমর্থন প্রত্যাহার করা হবে। আমরা দল থেকে সমর্থন দিতেও পারি আবার প্রত্যাহারও করতে পারি। যেসব নেতারা ইউনিয়ন পরিষদ নির্বাচনে অংশগ্রহণ করবেন তারা দলীয় পদ থেকে রিজাইন দিয়েছেন। সেই শূন্য পদে আজই নেতা নির্বাচন করা হবে। কেউ নির্বাচন আচরণবিধি ভঙ্গ করলে, কেউ গ্রেপ্তার হলে বা আইনশৃঙ্খলা বাহিনী ব্যবস্থা নিলে আওয়ামী লীগ তার দায় নেবে না। এক্ষেত্রে দলীয়ভাবেও ব্যবস্থা নেওয়া হবে।’

উল্লেখ্য, প্রথম দফা ইউনিয়ন পরিষদ নির্বাচনে শিবচরের ১৩ ইউনিয়নে দলীয় প্রতীক উন্মুক্ত রেখেছিল আওয়ামী লীগ। ফলে দলের একাধিক প্রার্থী নির্বাচনে অংশ নেন ও উৎসবমুখর ছিল নির্বাচনি পরিবেশ।