ইজারার রাজস্ব আত্মসাতের দায়ে এক ব্যক্তির ৬ বছরের জেল

Looks like you've blocked notifications!
কুষ্টিয়ার মিরপুরে রাজস্বের টাকা আত্মসাতের দায়ে দুদকের মামলায় কারাদণ্ডপ্রাপ্ত সিরাজুল ইসলাম। ছবি : এনটিভি

কুষ্টিয়ার মিরপুর থানার সরকারি রাজস্বের টাকা আত্মসাতের দায়ে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলায় সিরাজুল ইসলাম (৫৫) নামে এক ব্যক্তিকে ছয় বছর কারাদণ্ড ও ২০ লাখ টাকা জরিমানার আদেশ দিয়েছেন আদালত। আজ বৃহস্পতিবার দুপুরে কুষ্টিয়া জেলা ও দায়রা জজ বিশেষ আদালতের বিচারক আশরাফুল ইসলাম জনাকীর্ণ আদালতে সাজাপ্রাপ্ত আসামির উপস্থিতিতে এই রায় দেন।

সাজাপ্রাপ্ত সিরাজুল ইসলাম মিরপুর উপজেলার বাজারপাড়া এলাকার মৃত আবু তাহেরের ছেলে এবং মিরপুর পশুহাটের ইজারাদার।

আদালত সূত্রে জানা যায়, বাংলা ১৪১৩ সালে মিরপুর পৌরসভার ‘পশু হাট’ ইজারাদার মো. সিরাজুল ইসলাম পশুহাট ইজারা মূল্য বাবদ ১০ লাখ ৭০ হাজার টাকা পৌরসভার সাবেক মেয়র মো. সাইফুল হক খান চৌধুরীর প্রত্যক্ষ মদদে সরকারি রাজস্ব খাতে নির্ধারিত টাকা জমা না দিয়ে তা আত্মসাৎ করেন। এই অপরাধ সংঘটনের দায়ে দুদক সমন্বিত জেলা কার্যালয় কুষ্টিয়ার উপসহকারী পরিচালক মো. শহিদুল ইসলাম মোড়ল বাদী হয়ে ২০১৫ সালের ২৩ জুন তৎকালীন পৌর মেয়র সাইফুল হক খান ও তার সহযোগী সিরাজুল ইসলামকে আসামি করে মিরপুর থানায় মামলা করেন।

মামলা তদন্ত শেষে তদন্তকারী কর্মকর্তা মো. শহিদুল ইসলাম মোড়ল ২০১৬ সালের ২৬ জুলাই এজাহারনামীয় দুজনের বিরুদ্ধে অভিযোগ দাখিল করেন আদালতে।

দুদকের কৌঁসুলি অ্যাডভোকেট আল মুজাহিদ মিঠু জানান, আদালতে দাখিলকৃত তদন্ত প্রতিবেদনে দীর্ঘ সাক্ষ্য শুনানি শেষে আসামিদ্বয়ের বিরুদ্ধে আনীত অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে। তবে পৌর মেয়র সাইফুল হক খান ইতোমধ্যে মারা যাওয়ায় তাকে মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। সিরাজুল ইসলামকে ৬ বছর সশ্রম কারাদণ্ড এবং ২০ লাখ টাকা জরিমানার আদেশ দিয়েছেন।