ইসলামে সন্ত্রাস-জঙ্গিবাদের কোনো স্থান নেই : পানিসম্পদ উপমন্ত্রী

Looks like you've blocked notifications!
চট্টগ্রাম আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ে আজ বুধবার এক আলোচনা সভায় বক্তব্য দিচ্ছেন পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম। ছবি : এনটিভি

পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম বলেছেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন উদার চেতনার অধিকারী একজন খাঁটি ঈমানদার মুসলমান। তিনি কখনও ইসলামকে রাজনৈতিক উদ্দেশে ব্যবহার করেননি। ইসলাম শান্তির ধর্ম। ইসলামে সন্ত্রাস-জঙ্গিবাদের কোনো স্থান নেই।’

চট্টগ্রাম আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ে আজ বুধবার এক আলোচনা সভায় উপমন্ত্রী একথা বলেন।

ভোট এলেই একটি গোষ্ঠী হীন উদ্দেশে ধর্মকে ব্যবহার করে উল্লেখ করে উপমন্ত্রী বলেন, দেশের আলেম সমাজকে এ ব্যাপারে সজাগ ও সতর্ক থাকতে হবে। বঙ্গবন্ধুর স্বল্পকালীন শাসনামলে তিনি ইসলামের প্রচার-প্রসারে গ্রহণ করেছিলেন বাস্তবভিত্তিক ও কার্যকরী নানা ব্যবস্থা।

উপমন্ত্রী শামীম বলেন, তিনি যেমন একটি স্বাধীন-সার্বভৌম রাষ্ট্রের মহান স্থপতি, তেমনি বাংলাদেশে সরকারি পৃষ্ঠপোষকতায় ইসলামের প্রচার-প্রসারের স্থপতিও তিনিই। এ দুটি অনন্য সাধারণ অনুষঙ্গ বঙ্গবন্ধুর জীবনকে দান করেছে উজ্জ্বল মহিমা। ইসলাম সম্পর্কে গবেষণা, প্রচার-প্রসার ও এ দেশের সংখ্যাগরিষ্ঠ মানুষের সামগ্রিক জীবনকে মহান ধর্ম ইসলামের কল্যাণময় স্রোতধারায় সঞ্জীবিত করার লক্ষ্যে ১৯৭৫ সালের ২৮ মার্চ শেখ মুজিবুর রহমান এক অধ্যাদেশ জারি করে এই ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন। ‘বায়তুল মোকাররম সোসাইটি’ ও ‘ইসলামিক একাডেমি’ নামক তৎকালীন দুটি সংস্থার বিলোপ সাধন করে এ ফাউন্ডেশন গঠন করা হয়।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলেম সমাজের জন্য কাজ করেছেন। ইসলাম প্রচার এ প্রসারে নানমুখী উদ্যোগ নিয়েছেন। ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ; দেশের ৩১টি কামিল মাদ্রাসায় অনার্স কোর্স চালু করা; যোগ্য আলেমদের ফতোয়া প্রদানে আদালতের ঐতিহাসিক রায়; জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের সৌন্দর্যবর্ধন ও সম্প্রসারণ, সুউচ্চ মিনার নির্মাণ, সারা দেশে ৫০০টি মডেল মসজিদ ও ইসলামি সেন্টার নির্মাণ। ধর্মকে কেউ যেন হাতিয়ার হিসেবে ব্যবহার করতে না পারে, সেজন্য সবাই সজাগ থাকতে হবে।

বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান অধ্যাপক ড. আবু রেজা মোহাম্মদ নদভীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন প্রকৌশলী ড. রশিদ, ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মাহফুজুল হায়দার চৌধুরী রোটন, রিজিয়া সুলতানা নদভী, অধ্যাপক হারুন অর রশিদ প্রমুখ।