ঈদের ছুটি শেষে ফিরছে নগরবাসী

Looks like you've blocked notifications!
জীবিকার তাগিদে মানুষ ঢাকায় ফিরতে শুরু করেছে। ছবি : এনটিভি

শত ভোগান্তি উপেক্ষা করে যাঁরা পরিবারের সঙ্গে ঈদ করতে রাজধানী ছেড়েছিলেন, তাঁদের মধ্যে অনেকেই জীবিকার তাগিদে ঢাকায় ফিরতে শুরু করেছেন। যাঁদের অফিস বা কর্মক্ষেত্র আজ মঙ্গলবার থেকে খুলছে, তাঁরাই মূলত ফিরছেন।

রাজধানীর সদরঘাট লঞ্চ টার্মিনাল এলাকায় দেখা যায়—ভোর থেকেই বরিশাল, ভোলা, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, চরফ্যাশন, হুলারহাট, ভান্ডারিয়া, লালমোহনসহ দেশের বিভিন্ন নৌরুটের লঞ্চগুলো একে একে যাত্রী নিয়ে ঘাটে ভিড়ছে। আলো ফোটার সঙ্গে সঙ্গে ব্যস্ততাও বাড়তে থাকে লঞ্চঘাটের আশপাশের এলাকায়। অনেকেই ঘাটে নেমে সরাসরি রওনা করেছেন কর্মস্থলে যোগ দিতে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের ঢাকার বাইরে যাওয়া সিমের তথ্য অনুযায়ী, পবিত্র ঈদুল আজহা উপলক্ষ্যে প্রায় ৬৬ লাখ মানুষ ঢাকা ছেড়েছেন।

এ ছাড়া আজও ঢাকা ছেড়েছেন অনেকে। আজ ভোর থেকে সকাল ৮টা পর্যন্ত চাঁদপুর, শরীয়তপুর, মুলফতগঞ্জ, নড়িয়াসহ বেশ কয়েকটি অঞ্চলের ১২টি লঞ্চ যাত্রীবোঝাই হয়ে ছেড়ে যায় সদরঘাট থেকে।

এনটিভির মানিকগঞ্জ প্রতিনিধি আহমেদ সাব্বির সোহেল জানাচ্ছেন—মা‌নিকগ‌ঞ্জের পাটুরিয়ায় ঈদ ফেরত যাত্রীদের চাপ নেই। মানিকগঞ্জের পাটুরিয়া ফেরি ও লঞ্চ ঘাটে পারাপারে কোনো ভোগা‌ন্তি নেই। ঈদ শেষে কর্মস্থলগামী যাত্রীদের চাপ ‌সেখানে একেবারেই স্বাভাবিক।

আজ সকালে ঢাকামুখী যাত্রী‌দের চাপ ফেরি ও লঞ্চ পারাপারে থাকলেও পর্যাপ্ত যানবাহন থাকায় ভোগান্তিতে পড়তে হচ্ছে না যাত্রীদের।

এদিকে, লঞ্চ ও ফেরি থেকে নে‌মে কিছুটা পথ হেঁটে টার্মিনালে যেতে হচ্ছে যাত্রীদের। পরে যাত্রীরা সেখান থেকে লোকাল বাসে ক‌রে রাজধানীসহ অন্যত্র গন্তব্যে যা‌চ্ছে।

বাংলাদেশ অভ্যান্তরীণ নৌ-পরিবহণ করপোরেশনের (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের উপ-মহাব্যবস্থাপক খালেদ নেওয়াজ বলেন, ‘পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে এখন ১৯টি ফেরি দিয়ে ঈদ শেষেও কর্মস্থলগামী যাত্রী ও যানবাহন পারাপার করা হচ্ছে। অন্য বছরের তুলনায় এবার ঘাট এলাকা স্বাভাবিক র‌য়ে‌ছে।’