ঈদের দিনে রাজধানীতে ঘোড়ার গাড়িতে ভ্রমণ

Looks like you've blocked notifications!
রাজধানীতে অনেকে ঘোড়ার গাড়িতে চড়ে ঈদের আনন্দ উপভোগ করছেন। ছবি : মোহাম্মদ ইব্রাহিম

পবিত্র ঈদুল ফিতর আজ। ঈদকে কেন্দ্র করে অনেকেই পরিবারের সদস্যদের নিয়ে বিভিন্ন জায়গায় ঘুরতে বেরিয়েছেন। ফাঁকা রাজধানীতে বিভিন্ন মানুষ বিভিন্নভাবে ঈদের আনন্দ উপভোগ করছেন। তেমনি রাজধানীতে অনেকে ঘোড়ার গাড়িতে (টমটমে) ঘুরে ঈদের আনন্দ উপভোগ করছেন।

আজ মঙ্গলবার রাজধানীর গুলিস্তান, সদরঘাট, জনসন রোডে গিয়ে এ চিত্র দেখা গেছে। এখানে অনেকে পরিবার-পরিজন নিয়ে ঘোড়ার গাড়িতে করে ঘুরছেন ও ঈদের আনন্দ উপভোগ করছেন।

ইস্রাফিল নামের এক ব্যক্তি বলেন, মেয়ে ঘোড়ার গাড়িতে চড়বে বলে বায়না ধরেছিল। তাই ব্যতিক্রম আনন্দের জন্য পরিবার নিয়ে ঘুরতে বেরিয়েছি। অন্য সময় এই সব ঘোড়ার গাড়ি (টমটম) গুলস্তান থেকে সদরঘাট পর্যন্ত যাত্রী বহন করেন। কিন্তু আজ তারা রিজার্ভে যাত্রী নিচ্ছেন।

তরিকুল নামের আরেকজন বলেন, ঈদের ফাঁকা রাস্তায় টমটমে ঘুরতে বেশ ভালোই লাগছে। অন্য সময় জ্যামের কারণে বেড়ানো যায় না। কিন্তু ঈদের সময় ঢাকা ফাঁকা থাকার কারণে বেড়াতে মজা হচ্ছে। টমটম একটি ঐতিহ্য। ঢাকার রাস্তায় ব্রিটিশ আমল থেকে টমটমের প্রচলন। কিন্তু এখন যান্ত্রিকযুগে টমটমের ব্যবহার অনেকাংশে কমতে শুরু করেছে।  

টমটমের কোচওয়ান মিজান বলেন, বছরের অন্য সময় সদরঘাট থেকে গুলিস্তান ভাড়াতে চালাই। কিন্তু ঈদের কয়েকদিন বিনোদন পিপাসুরা বেড়ান। একেকটি টমটমের দুই পাশের বেঞ্চে তিনজন করে, পাটাতনে তিনজন ও চালকসহ দশজন বসতে পারে। এছাড়া অনেকে বর্ণাঢ্য কোন র‌্যালি, বিয়ের হলুদের অনুষ্ঠানে ঘোড়াচালিত টমটম নেয়। এছাড়া গুলিস্তান থেকে সদরঘাটে জনপ্রতি ২০ টাকা করে রাখা হয়। আর কেউ যদি রিজার্ভ করে সে ক্ষেত্রে দামাদামি করে দাম নির্ধারণ করা হয়।