ঈদে গণপরিবহণে অতিরিক্ত ভাড়া নিলে গুনতে হবে জরিমানা

Looks like you've blocked notifications!
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের লোগো তাদের ওয়েবসাইট থেকে নেওয়া

আসন্ন ঈদে অতিরিক্ত ভাড়া নিলে বা বেশি লাভের আশায় টিকিটি সংরক্ষণ করলে আইন অনুযায়ী জরিমানা গুনতে হবে। এ হুঁশিয়ারি দিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। একইসঙ্গে ঈদ যাত্রা স্বস্তিদায়ক করতে আইন মেনে ব্যবসা পরিচালনার জন্য পরিবহণ মালিক ও শ্রমিক সংগঠনের প্রতি আহ্বান জানিয়েছে সংস্থাটি।

আজ সোমবার (১০ এপ্রিল) রাজধানীর কারওয়ান বাজারের টিসিবি ভবনে পরিবহণ মালিক ও শ্রমিক সংগঠনের নেতাদের সঙ্গে ভোক্তা অধিদপ্তরের মতবিনিময় সভায় এ হুঁশিয়ারি এবং আহ্বান জানানো হয়। সভায় সভাপতিত্ব করেন অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) এএইচএম সফিকুজ্জামান।

সভায় ভোক্তা অধিদপ্তরের মহাপরিচালক বলেন, ‘নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে টিকিট বিক্রি, অতিরিক্ত লাভের আশায় টিকিট সংরক্ষণ বা কালোবাজারির হাতে টিকিট ছেড়ে দেওয়া যাবে না। গাড়ির ভাড়ার মূল্য তালিকা প্রদর্শন করতে হবে। নির্দিষ্ট গন্তব্যে পৌঁছার আগেই গাড়ি থেকে মাঝপথে যাত্রীকে নামিয়ে দিয়ে ও এসি গাড়ির ভাড়া নেওয়ার শর্তে সার্বক্ষণিক এসি সরবরাহ না করলে ব্যবস্থা নেওয়া হবে। করা হবে আইন অনুযায়ী জরিমানা।’

সভায় আরও উপস্থিত ছিলেন অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ারসহ অধিদপ্তরের প্রধান কার্যালয়ের উপপরিচালক ও সহকারী পরিচালক, বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষ (বিআরটিএ)-এর প্রতিনিধি, ডিজিএফআইয়ের প্রতিনিধি, বাংলাদেশ সড়ক পরিবহণ মালিক সমিতির মহাসচিব, বাংলাদেশ সড়ক পরিবহণ শ্রমিক ফেডারেশনের সভাপতি, ঢাকা সড়ক পরিবহণ মালিক সমিতির বাংলাদেশ ট্রাক চালক শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক, ‘নিরাপদ সড়ক চাই’ এর প্রতিনিধি, ঢাকা সড়ক পরিবহণ মালিক সমিতির প্রতিনিধি, সোহাগ পরিবহণ, ন্যাশনাল ট্রাভেলস, গ্রামীণ ট্রাভেলসহ বিভিন্ন পরিবহণ প্রতিনিধি এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা।

অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার স্বাগত বক্তব্যে পরিবহণ সেক্টরে বিভিন্ন অসঙ্গতি তুলে ধরেন এবং  সব আইন মেনে ব্যবসা পরিচালনার কথা বলেন। ঈদের সময় পরিবহণ সংশ্লিষ্ট কর্মচারী যাদের ঈদ কাটে রাস্তায় তাদের সুযোগ সুবিধার প্রতি খেয়াল রাখার অনুরোধ করেন তিনি।

সভায় নির্ধারিত মূল্য অপেক্ষা বেশি মূল্যে টিকিট বিক্রয়, বেশি লাভের আশায় টিকিট সংরক্ষণ, গাড়ির ভাড়ার মূল্য তালিকা প্রদর্শন ও সংরক্ষণ না করা, নির্দিষ্ট গন্তব্যে পৌঁছার আগে গাড়ি থেকে মাঝপথে যাত্রীকে নামিয়ে দেওয়া, এসি গাড়ির ভাড়া নেওয়ার শর্তে সার্বক্ষণিক এসি সরবরাহ না করা-এমন কার্যক্রম থেকে বিরত থাকতে বলা হয়।

এ ছাড়া যাত্রীদের সঙ্গে অসৌজন্য ও অসহযোগিতামূলক আচরণ করা, যাত্রীদের মালামাল নিয়ে টানাহেঁচড়া করা এবং পরে হারিয়ে ফেলা, নির্দিষ্ট কাউন্টার ছাড়া যাত্রী ওঠানামা করা, যাত্রার পথে নির্ধারিত সময়ের চেয়ে বেশি সময়ে যাত্রা বিরতি করা, নির্ধারিত আসন ছাড়া অতিরিক্ত যাত্রী বহন (লোকাল বাস), নির্ধারিত সময়ে গাড়ি না ছাড়া, গাড়িতে ওঠার সময় সিটিং সার্ভিস বলে তোলা হয় কিন্তু পরে সিটিং সার্ভিস ছাড়া দাঁড়িয়ে গাড়িতে যাত্রী ওঠানামা না করার জন্য নির্দেশনা দেওয়া হয়।

সভায় বিআরটিএর প্রতিনিধি জানান, ঈদের তিনদিন আগে থেকে ঈদের তৃতীয় দিন পর্যন্ত দেশের ৩ টার্মিনালে সার্ভিলেন্স টিম থাকবে পরিবহণ সংক্রান্ত সমস্যার তাৎক্ষণিক সমাধান দেওয়ার জন্য।