ঈদে রাজধানী ঢাকার অচেনা রূপ

Looks like you've blocked notifications!
রাজধানীর কাওরানবাজারে সার্ক ফোয়ারার সামনে প্রতিদিনই লেগে থাকে জ্যাম কিংবা ট্রাফিক সিগন্যাল। রোববার সকালে সেখানে ফাঁকা চিত্র। ছবি : মোহাম্মদ ইব্রাহিম

ব্যস্ততম নগরী ঢাকা। কোটি মানুষের ভিড় ও যানজট যেখানে নিত্যদিনের দৃশ্য। সেখানে দুদিনের ব্যবধানে পাল্টে গেছে শহরের চিরচেনা চিত্র। ঢাকায় যেনো চিরচেনা রূপ হারিয়েছে।

আজ রোববার রাজধানীর মতিঝিল, কাওরানবাজার, মহাখালী, মিরপুর, গুলিস্তান, ধানমন্ডিসহ বিভিন্ন এলাকায় গিয়ে দেখা গেছে, নেই কোনো যানজট ও ট্রাফিক সিগন্যাল। মোড়ে মোড়ে অলস সময় কাটাচ্ছেন ট্রাফিক পুলিশ। 

মিরপুর থেকে মতিঝিলে বিকল্প বাসে করে আসা হিমেল বলেন, রোজার সময় তিন ঘণ্টাতেও মতিঝিল আসার কথা কল্পনা যেতো না। কিন্তু আজ ৩৫ মিনিটেই মতিঝিল এসে পৌঁছেছি। এসময় রাজধানীতে চলাচল করতে অনেক মজা লাগছে ও ক্লান্ত কম হচ্ছি।

ধানমন্ডিতে আলিফ মিয়া নামের এক ব্যক্তির কথা হয় এনটিভি অনলাইনের সঙ্গে। তিনি বলেন, কিছু বাজার করার জন্য বের হয়েছি। তাই রিকশা নিয়েছি। রাস্তা এতোটা  ফাঁকা যে খুব ভালো লাগছে। 

আলিফ বলেন, ঈদের সময় ঢাকার এমন রূপ দেখলেই ভালো লাগে। কয়দিন গাড়ি ও কলকারখানার ধোঁয়া থেকে মুক্ত থাকতে পারব। 

রাজধানীর কাওরানবাজারের হোটেল সোনারগাঁওয়ের সামনে রোববার সকালের চিত্র। ছবি : মোহাম্মদ ইব্রাহিম

কাওরানবাজারে দায়িত্বরত মারজান নামের এক ট্রাফিক পুলিশ বলেন, রাস্তায় গাড়ির চাপ একবারে কম। তাই অলস সময় কাটাচ্ছি। তবে আমরা সতর্ক রয়েছি। অনেকে ফাঁকা রাস্তা পেয়ে বেপোরায়া গাড়ি চালায়। তাদেরকে  নিরুৎসাহিত করছি। এছাড়া, যদি আইন না মানে তাহলে আইনগত ব্যবস্থা গ্রহণ করছি।

সিএনজি চালক হুমায়ুন বলেন, গতকাল গাড়ির চাপ থাকলেও আজ গাড়ির চাপ নেই। রাস্তা একবারে ফাঁকা। ঈদের আগে রাস্তা ফাঁকা থাকাতে ট্রিপ বেশি দেওয়া যায়। ঈদের সময় বাড়িতে ভালোমন্দ ও পরিবারের সবাইকে নতুন পোশাক দেওয়ার জন্য বাড়তি সময়ে গাড়ি চালাচ্ছি। তবে আর্থিক সামর্থ্য বেশি না থাকার কারণে ঢাকায় ঈদ করি।