উচ্চ আদালতের জামিন বাতিল, বিএনপির দুই নেতা কারাগারে

Looks like you've blocked notifications!
গেণ্ডারিয়া থানা বিএনপির সাবেক সভাপতি ও কাউন্সিলর মকবুল ইসলাম টিপু এবং সাবেক সাধারণ সম্পাদক ও কাউন্সিলর আব্দুল কাদির। ছবি : এনটিভি

নাশকতার মামলায় গেণ্ডারিয়া থানা বিএনপির সাবেক সভাপতি ও কাউন্সিলর মকবুল ইসলাম টিপু এবং সাবেক সাধারণ সম্পাদক ও কাউন্সিলর আব্দুল কাদিরকে কারাগারে পাঠানো হয়েছে। হাইকোর্টের আগাম জামিন বাতিল করে বিএনপির এই দুই নেতাকে কারাগারে পাঠানো হয়।

আজ বৃহস্পতিবার (১৬ মার্চ) সকালে হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে গেলে ঢাকার মহানগর আসাদুজ্জামানের আদালত এই আদেশ দেন।

বিএনপি নেতাদের আইনজীবী অ্যাডভোকেট সাইফুল ইসলাম মিয়াজি জানান, কারাগারে পাঠানো বিএনপির এই দুই নেতাই গত বছরের একটি মামলায় সে বছরেই ২৯ নভেম্বর হাইকোর্ট থেকে ৬ সপ্তাহের আগাম জামিন নেন। হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী পরবর্তীতে নিম্ন আদালতে আত্মসমর্পণের জন্য ঢাকা মহানগর দায়রা জজ আদালতে হাজির হয়ে জামিন আবেদন করেন।

এসময়, আদালত তাদের জামিন আবেদন নাকচ করে দিয়ে বিএনপি নেতা মকবুল ইসলাম টিপু ও আব্দুল কাদিরকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

মকবুল ইসলাম টিপু গেণ্ডারিয়া থানা বিএনপির সাবেক সভাপতি এবং সাবেক কাউন্সিলর। বর্তমানে ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক কমিটির সদস্য আর আব্দুল কাদির গেণ্ডারিয়া থানা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ও ৪০ নং ওয়ার্ডের সাবেক কাউন্সিলর।

২০২২ সালের নভেম্বর মাসে গেণ্ডারিয়া থানা ছাত্রলীগের সভাপতি জাহিদ হাসান বাদী হয়ে গেণ্ডারিয়া থানায় ৬৭ জনের নাম উল্লেখ করে আরও ২৫-৩০ জনকে অজ্ঞাত আসামি করে একটি মামলা দায়ের করেন।

মামলার এজহারে উল্লেখ করা হয়, ঘটনার দিন গেণ্ডারিয়া থানা ছাত্রলীগের সম্মেলনে আসামিরা দেশীয় অস্ত্রসহ বোমা বিস্ফোরণ করে বাদীসহ ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মীকে আহত করেন।