উজবেকিস্তানকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান

Looks like you've blocked notifications!
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে আজ বৃহস্পতিবার উজবেকিস্তানের উপপররাষ্ট্রমন্ত্রী বাখরম অ্যালোয়েভের নেতৃত্বে একটি প্রতিনিধি দল সাক্ষাৎ করেন। ছবি : বাণিজ্য মন্ত্রণালয়

দেশের ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল ও হাইটেক পার্কে বিনিয়োগের জন্য উজবেকিস্তানের প্রতি আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। আজ বৃহস্পতিবার (১৮ মে) মন্ত্রণালয়ে উজবেকিস্তানের উপপররাষ্ট্র মন্ত্রী বাখরম অ্যালোয়েভের নেতৃত্বে একটি প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাতের সময় তিনি এই আহ্বান জানান। এসময়ে তিনি বাংলাদেশ-উজবেকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধি ও পর্যটন খাত সম্প্রসারণে পুনরায় সরাসরি ফ্লাইট পরিষেবা চালুর আহ্বানও জানান। 

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘উভয় দেশের ব্যবসা-বাণিজ্য ও পর্যটন খাতের বিকাশের প্রচুর সম্ভাবনা রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ১০০ অর্থনৈতিক অঞ্চল এবং হাইটেক পার্ক নির্মাণ করেছেন। এসব অঞ্চলে বিদেশি বিনিয়োগকারীদের জন্য আকর্ষণীয় প্রণোদনা প্যাকেজ এবং সুবিধা ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী।’ 

বাণিজ্যমন্ত্রী উজবেকিস্তানের উপপররাষ্ট্রমন্ত্রী বাখরম অ্যালোয়েভকে বলেন, ‘বাংলাদেশ-উজবেকিস্তান সরাসরি ফ্লাইট চালু ও ভিসা সহজীকরণ হলে দুদেশের ব্যবসায়ীরা সফর করে বিনিয়োগের ক্ষেত্র বের করতে পারবেন। সরকার টু সরকারের পাশাপাশি ব্যবসায়ী টু ব্যবসায়ী যোগাযোগ বৃদ্ধি করতে হবে। দুদেশের ব্যবসা-বাণিজ্যসহ সামগ্রিক সুবিধার জন্য সম্ভাব্য ক্ষেত্রগুলোকে খুঁজে বের করে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করতে হবে।’ এ সময় বাখরম অ্যালোয়েভ সরাসরি ফ্লাইট চালুর বিষয়ে তার সরকার দ্রুত পদক্ষেপ নেবে বলে জানান।

টিপু মুনশি জানান, আগামী আগস্টে উজবেকিস্তানে অনুষ্ঠিতব্য ‘ইন্টার গভার্নমেন্টাল কমিশন’ যোগদান করবে বাংলাদেশ। দুদেশের মধ্যে বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে সরকারি উদ্যোগের পাশাপাশি বেসরকারি খাতের অংশগ্রহণ বাড়াতে এই সফরে বাণিজ্যমন্ত্রীর নেতৃত্বে একটি ব্যবসায়িক প্রতিনিধিদল থাকবেন।