ঋণের টাকায় সিনেমা হল নির্মাণের সময় আবারও বাড়ল

Looks like you've blocked notifications!
বাংলাদেশ ব্যাংক। এনটিভির ফাইল ছবি

চলচ্চিত্রের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে সিনেমা হলগুলোর জন্য গঠিত এক হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিলের ঋণদানের সময় আবার বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। নতুন নির্দেশনা অনুযায়ী, ঋণের জন্য আবেদন করা যাবে চলতি বছর ৩১ ডিসেম্বর পর্যন্ত। আগের নির্দেশনা অনুযায়ী আবেদনের নির্ধারিত মেয়াদ ছিল গত বছরের ৩১ ডিসেম্বর। এ নিয়ে তৃতীয় দফা সময় বাড়ানো হলো।

আজ বুধবার (১৫ ফেব্রুয়ারি) কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়।

সার্কুলারের তথ্য অনুযায়ী, সিনেমা হল সংস্কার, আধুনিকায়ন ও নতুন হল নির্মাণে সর্বোচ্চ ১০ কোটি টাকা ঋণ দেওয়া হবে। নতুন সিনেমা হল নির্মাণ এবং বিদ্যমান সিনেমা হল সংস্কার ও আধুনিকায়নের ক্ষেত্রে এই স্কিমের আওতায় সর্বোচ্চ ১০ কোটি টাকা ঋণ সুবিধা পাওয়া যাবে। ৫ শতাংশ সুদহারে বিভাগীয় অঞ্চল এবং এর বাইরের এলাকার জন্য সাড়ে ৪ শতাংশ সুদ নির্ধারণ করা হয়েছিল। আর এই ঋণ শোধ করা যাবে ৮ বছর পর্যন্ত। তবে ঋণ গ্রহণের প্রথম বছরে ঋণ পরিশোধে ছাড় মিলবে।

ঋণের ক্ষেত্রে একই ভবনে একটি কোম্পানি ব্যক্তি মালিকানাধীন (একক বা যৌথভাবে) সিনেপ্লেক্স যত সংখ্যক স্ক্রিনবিশিষ্ট হোক না কেন, তা আলোচ্য পুনঃঅর্থায়ন স্কিমের আওতায় ঋণপ্রাপ্তির ক্ষেত্রে একটি ইউনিট হিসেবে বিবেচিত হবে।

নতুন একটি ইউনিট স্থাপনের ক্ষেত্রে সর্বোচ্চ ১০ কোটি টাকা এবং বিদ্যমান একটি ইউনিট সংস্কারের ক্ষেত্রে সর্বোচ্চ ৫ কোটি টাকা ঋণ সুবিধা দেওয়া হবে। তবে আগে ঋণ চাহিদার বিষয় সংশ্লিষ্ট ব্যাংক-কে যাচাই করে নিশ্চিত হতে হবে।

ঋণ সুবিধার ক্ষেত্রে একটি সিনেমা হল বা সিনেপ্লেক্সের আসন সংখ্যা ন্যূনতম ১০০ হতে হবে। ভাড়া বা ইজারা নেওয়া স্থাপনায় বিদ্যমান বা নির্মীয়মান সিনেমা হল কিংবা সিনেপ্লেক্সের মালিকপক্ষের সঙ্গে ভবন মালিকের ভাড়া বা ইজারা চুক্তির মেয়াদ প্রদেয় ঋণ পরিশোধের জন্য নির্ধারিত মেয়াদের চেয়ে কমপক্ষে ৫ বছর বেশি হতে হবে।

দেশে কার্যরত সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠানো সার্কুলারে বলা হয়েছে, দেশের যুব সমাজকে সুস্থ ধারার বিনোদন মাধ্যম উপহার দেওয়ার লক্ষ্যে আধুনিক মানের নতুন নতুন সিনেমা হল তৈরি হওয়া জাতীয় স্বার্থে আবশ্যক। এ উদ্দেশ্য সামনে রেখে গঠিত পুনঃঅর্থায়ন স্কিমের আওতায় অংশগ্রহণকারী ব্যাংক পুনঃঅর্থায়ন সুবিধাপ্রাপ্তির লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের কাছে আবেদনের সময় গত বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত নির্ধারিত ছিল। কিন্তু তহবিলের সিংহভাগ অর্থ এখনও অব্যবহৃত রয়েছে। অপরদিকে, উল্লেখযোগ্য সংখ্যক গ্রাহক এ তহবিলের আওতায় ঋণ নিতে ইচ্ছুক।  

সার্বিক বিষয় বিবেচনা করে গ্রাহক পর্যায়ে ঋণ বিতরণ উত্তর অংশগ্রহণকারী ব্যাংক পুনঃঅর্থায়ন সুবিধা প্রাপ্তির লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের কাছে আবেদনের সময় ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হলো।

এর আগে ২০২১ সালের ১৪ ফেব্রুয়ারি দেশব্যাপী সিনেমা হল, সিনেপ্লেক্স সংস্কার ও নতুন নতুন সিনেমা হল, সিনেপ্লেক্স নির্মাণের উদ্দেশে পুনঃঅর্থায়ন তহবিলের আওতায় স্বল্প সুদে বিতরণযোগ্য ঋণের ঘোষণা দেয় বাংলাদেশ ব্যাংক। প্রথম দফায় ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত আবেদনের সময় দেওয়া হয়। পরে সেটা বাড়িয়ে ৩১ ডিসেম্বর করা হয়।