এক ইঞ্জিনচালিত নৌযান চলাচলে নিষেধাজ্ঞাও তুলে নেওয়া হলো

Looks like you've blocked notifications!
সব ধরনের নৌ চলাচলের ওপর নিষেধাজ্ঞা আজ শুক্রবার তুলে নিয়েছে বিআইডব্লিউটিএ। ছবি : এনটিভি

দেশে সব ধরনের নৌ চলাচলের ওপর নিষেধাজ্ঞা তুলে নিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। আজ শুক্রবার সকাল ৯টার দিকে এই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। বিআইডব্লিউটিএর নিরাপত্তা ও ট্রাফিক বিভাগের পরিচালক মুহাম্মদ রফিকুল ইসলাম এনটিভি অনলাইনকে এ তথ্য জানিয়েছেন।

রফিকুল ইসলাম জানান, গতকাল বৃহস্পতিবার দুপুরের দিকে এক ইঞ্জিনচালিত নৌযান বাদে বাকি নৌযান চলাচলের ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছিল। আজ সকাল ৮টা থেকে এক ইঞ্জিনচালিত নৌযান চলাচলের ওপরেও নিষেধাজ্ঞা তুলে নেওয়া হলো।

এর আগে ঘূর্ণিঝড় ‘ইয়াস’-এর কারণে গত বুধবার দেশের সব নদীবন্দর থেকে যাত্রীবাহী নৌযান চলাচল বন্ধ করে দেয় বিআইডব্লিউটিএ। এ ছাড়া নদী উত্তাল থাকায় গত মঙ্গলবার সন্ধ্যা থেকে বন্ধ করে দেওয়া হয় শিমুলিয়া-বাংলাবাজার নৌপথে ফেরি চলাচল।

বিআইডব্লিউটিএর শিমুলিয়া ঘাটের পোর্ট অফিসার শাহাদাত হোসেন বলেন, ‘আজ শুক্রবার সকাল ১০টা থেকে লঞ্চ চলাচল স্বাভাবিক হয়েছে। ঘূর্ণিঝড় ‘ইয়াস’-এর প্রভাবে প্রায় ৬৫ ঘণ্টা বন্ধ থাকার পর আজ সকাল ১০টার দিকে আবহাওয়া উন্নতির দিকে থাকায় লঞ্চ চলাচলের অনুমতি দেওয়া হয়। বর্তমানে এই নৌপথে ৮৭টি লঞ্চ চলাচল করছে।’

এদিকে, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ করপোরেশন (বিআইডব্লিউটিসি) শিমুলিয়া ঘাটের সহকারী ব্যবস্থাপক (বাণিজ্য) সাফায়েত আহমেদ জানান, গতকাল বৃহস্পতিবার রাতে সীমিত পরিসরে ফেরি চলাচল শুরু হয়। নদীর ঢেউ ও ঝড়ো হওয়া কেটে গেছে। বর্তমানে ফেরি চলাচল স্বাভাবিক রয়েছে। নৌপথে বহরে থাকা ১৮টি ফেরির মধ্যে ১৪টি ফেরি দিয়ে যাত্রী ও যানবাহন পারাপার করা হচ্ছে।’