এবার চিংড়ি ঘের থেকে অজগর উদ্ধার

Looks like you've blocked notifications!
নিম্নচাপের প্রভাবে জলোচ্ছ্বাসে সুন্দরবন থেকে চিংড়ি ঘেরে ভেসে আসা এই অজগর সাপটি উদ্ধার করে তা আবার বনে ছেড়ে দিয়েছে বনবিভাগ। ছবি : এনটিভি

বাগেরহাটের মোংলার একটি চিংড়ি ঘের থেকে অজগর সাপ উদ্ধার করেছে বনবিভাগ। আজ শুক্রবার সকালে উপজেলার হোগলাবুনিয়া গ্রামের ওই ঘের থেকে সাপটি উদ্ধারের পর সুন্দরবনে অবমুক্ত করা হয়েছে।

পূর্ব বনবিভাগের চাঁদপাই রেঞ্জের জিউধারা স্টেশন কর্মকর্তা মো. শাহজাহান জানান, সুন্দরবনে জলোচ্ছ্বাসের স্রোতে একটি অজগর ভেসে উপজেলার সুন্দরবন ইউনিয়নের হোগলাবুনিয়া গ্রামের মারুফ হাওলাদারের (৩৮) চিংড়ি ঘেরে চলে আসে। গতকাল বৃহস্পতিবার রাতে সাপটি চিংড়ি ঘেরের জালে আটক পড়লে ঘের মালিক বনবিভাগকে খবর দেন। এরপর আজ সকাল ৭টার দিকে ঘটনাস্থল থেকে সাপটি উদ্ধার করেন বনবিভাগের সদস্যরা। 

পরে সকাল ৮টার দিকে কাটাখালী টহল ফাঁড়ির বনের অভ্যন্তরে সাপটি পুনরায় ছেড়ে দেন বনবিভাগের কর্মকর্তা শাহজাহান।

বনবিভাগ কর্মকর্তা বলেন, ‘উদ্ধার হওয়া সাপটি লম্বায় ছয় ফুট আর ওজন তিন কেজি।’ 

এর আগে গত সোমবারও একই এলাকার মুরগির খামার থেকে একটি অজগর সাপ উদ্ধার করা হয়। এ ছাড়া জুন থেকে সেপ্টেম্বরের এ পর্যন্ত লোকালয়ের বিভিন্ন গ্রামের হাস-মুরগির খোপ, পুকুর, ঘের ও বসতবাড়ি থেকে ১৮টি অজগর, দুটি কালকেউটে ও একটি দাঁড়াশ সাপ উদ্ধার করে তা আবার বনে ছেড়ে দেয় বনবিভাগ।

বনকর্মকর্তা মো. শাহজাহান বলেন, ‘কোথাও অজগরসহ অন্য কোনো বন্যপ্রাণীর সন্ধান পেলে তার ক্ষতি না করে আমাদের জানালে আমরা তা উদ্ধার করে তাদের নিরাপদস্থল সুন্দরবনে অবমুক্ত করতে পারব।’