কল রেকর্ডের গুজবে কান না দেওয়ার অনুরোধ র‍্যাবের

Looks like you've blocked notifications!
ছবি : সংগৃহীত

মোবাইল ফোনের সব কল রেকর্ড করার পাশাপাশি সোশাল মিডিয়ায় নজরদারির যেসব পোস্ট ছড়ানো হচ্ছে তা গুজব বলে জানিয়েছে র‌্যাব। বৃহস্পতিবার র‍্যাব সদর দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাহিনীর নাম ব্যবহার করে ছড়িয়ে দেওয়া এ ধরনের গুজবে কান না দেওয়ার জন্য অনুরোধ করা হয়। 

পাশাপাশি যারা আইনশৃঙ্খলা বাহিনী ও র‌্যাবের নামে গুজব ছড়ানোর অপচেষ্টা করছে তাদের সতর্ক করে বলা হয়, তাদের বিরুদ্ধে যথাযথ আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

সবাইকে সতর্ক হওয়ার জন্য র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) নাম ব্যবহার করে ছড়িয়ে দেওয়া ওই পোস্টটি বিজ্ঞপ্তিতে হুবহু তুলে দেওয়া হয়।

ওই পোস্টে বলা হয়, আগামীকাল থেকে নতুন যোগাযোগ নিয়ম চালু হতে যাচ্ছে, সমস্ত কল রেকর্ড করা হবে। সমস্ত ফোন কল রেকর্ডিং সংরক্ষণ করা হবে। হোয়াটসঅ্যাপ পর্যবেক্ষণ করা হবে। টুইটার নিরীক্ষণ করা হবে। ফেসবুক পর্যবেক্ষণ করা হবে। সমস্ত সামাজিক মিডিয়া এবং ফোরাম পর্যবেক্ষণ করা হবে। যারা জানেন না তাদের জানিয়ে দিন। সকলের ডিভাইসগুলো মন্ত্রিসভা সিস্টেমে সংযুক্ত করা হবে।

বিষয়টি সম্পূর্ণ মিথ্যা ও ভিত্তিহীন জানিয়ে র‌্যাবের বিজ্ঞপ্তিতে বলা হয়, জনসাধারণকে এসব গুজবে কান না দেওয়ার জন্য অনুরোধ করা যাচ্ছে।

ছড়িয়ে পড়া ওই পোস্টে বলা হয়, অপ্রয়োজনীয় বার্তাগুলো না পাঠানোর প্রতি যত্নলীল হোন এবং আপনার বাচ্চাদের, আত্মীয়স্বজন এবং বন্ধুদের এ সম্পর্কে অবহিত করুন। কোনো পোস্ট বা ভিডিও ইত্যাদি ফরওয়ার্ড করবেন না। আপনি সরকার, প্রধানমন্ত্রী, রাজনীতি ও বর্তমান পরিস্থিতি সম্পর্কিত কোনো পোস্ট করা থেকে বিরত থাকুন। পুলিশ সাইবার ক্রাইম নামে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন এবং ব্যবস্থা নেওয়ার কথা বলা বলেছেন। আপনার বন্ধুদের এবং অন্যদেরও অবহিত করুন।

পোস্টে আরও বলা হয়, যে কোনো রাজনৈতিক ও ধর্মীয় বিতর্কের কোনো ছবি লেখা বা ফরওয়ার্ড করা এখন আপরাধ, ওয়ারেন্ট ছাড়াই গ্রেপ্তার করা হবে আজ থেকে। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ, সবাইকে জানিয়ে দিন। অপ্রয়োজনীয় বার্তাগুলো না পাঠানোর প্রতি সাবধান হোন এবং এই সম্পর্কে প্রত্যেককে অবহিত করুন, ধন্যবাদ।

এ বিষয়ে বিজ্ঞপ্তিতে র‌্যাব জানায়, সাম্প্রতিক সময়ে একটি কুচক্রিমহল অনলাইনে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে আইনশৃঙ্খলা বাহিনী ও র‌্যাবের নাম ভাঙিয়ে গুজব ছড়ানোর অপচেষ্টা করছে।