কারাবন্দিদের জন্য আজ যে বিশেষ খাবারের আয়োজন

Looks like you've blocked notifications!
কেরাণীগঞ্জ কেন্দ্রীয় কারাগার। এনটিভির ফাইল ছবি

পবিত্র ঈদুল ফিতর আজ। আনন্দের সঙ্গে ঈদ উদযাপন করেন সারা বিশ্বের মুসলমানরা। কারাবন্দিদের জন্য এই দিনটি অন্য দিনগুলোর মতোই। তবে, এই বন্দিজীবনে তাদের আনন্দ দিতে প্রতিবছরই নানা আয়োজন করে ঢাকা কেন্দ্রীয় কারাগার। এবারও তার ব্যত্যয় ঘটেনি।

কারাগার সূত্রে জানা গেছে, অতিরিক্ত গরমের কারণে এবারের ঈদে অন্যান্য বছরের মতো বিনোদনের ব্যবস্থা থাকছে না। তবে কারাবন্দিদের জন্য বিশেষ খাবারের ব্যবস্থা করা হয়েছে।

ঈদের দিন বন্দিদের ঘরোয়া পরিবেশের আমেজ দেওয়ার জন্য সকাল ৭টায় তাদের স্ব স্ব সেলে মুড়ি, পায়েস ও চমচম মিষ্টি পাঠানো হয়েছে। মুড়ি, পায়েস ও চমচম খাওয়ার পর বন্দিরা ঈদের জামাতে অংশগ্রহণ করেন। দুপুরে ও রাতে বন্দিদের জন্য বিশেষ খাবারের আয়োজন করেছে কারা কর্তৃপক্ষ।

দুপুরের খাবার : পোলাও, মুরগির রোস্ট, গরুর মাংস/খাসির মাংস থাকবে দুপুরের খাবারে। এছাড়া কোমল পানীয় ও পান সুপারির ব্যবস্থাও থাকবে।

রাতের খাবার : ঈদের রাতেও বন্দিদের জন্য বিশেষ খাবারের আয়োজন করা হবে। সবশেষ রাতের বেলায় বন্দিরা খাবেন সাদা ভাত, আলুর দম, ডিম ও রুই মাছ। এছাড়া থাকবে কাগজি লেবু ও শসা। সব খাবার অন্যসব দিনের মতো করে রান্না করা হলেও ঈদ উপলক্ষে উন্নতমানের সব পণ্য দিয়ে রান্না করা হবে। ঢাকা কেন্দ্রীয় কারাগারের প্রায় ৯ হাজার বন্দির জন্য করা হয়েছে এই বিশেষ খাবারের আয়োজন।