কুয়াকাটায় বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে গুরু পূজা

Looks like you've blocked notifications!
পটুয়াখালীর কুয়াকাটা সংলগ্ন লতাচাপলী ইউনিয়নের নয়াপাড়া মন্দির প্রাঙ্গণে বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে রাখাইন সম্প্রদায়ের গুরু পূজা। ছবি : এনটিভি

বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে উপকূলের অলঙ্কার খ্যাত রাখাইন সম্প্রদায় পালন করেছেন গুরু পূজা। আজ শুক্রবার (৫ মে) দিনব্যাপী কুয়াকাটা সংলগ্ন লতাচাপলী ইউনিয়নের নয়াপাড়া মন্দির প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় এ গুরু পূজা।

গুরু পূজায় পটুয়াখালী ও বরগুনা জেলার বিভিন্ন এলাকার দুই শতাধিক রাখাইন অংশগ্রহণ করেন।

গুরু পূজায় অংশ নেওয়া রাখাইনরা জানিয়েছেন, তাঁদের প্রধান ধর্মীয় উৎসব  বুদ্ধ পূর্ণিমা  উপলক্ষে ধর্মীয় নিয়ম-নীতি অনুযায়ী নানা অনুষ্ঠান পালন করছেন। এ ছাড়া গুরু পূজা উপলক্ষে আজ সকাল থেকে বিভিন্ন এলাকা থেকে আগত রাখাইনদের মধ্যে খাবার ও বিভিন্ন ধরনের পিঠা বিতরণ করা হয়েছে।

নয়াপাড়া মন্দিরের ভিক্ষু  উ প্রগা চন্দ্র মথেরো হচ্ছেন বরগুনা ও পটুয়াখালী জেলার  সবার চেয়ে বয়োজ্যেষ্ঠ। ধর্মীয় নিয়ম অনুযায়ী এ অঞ্চলের বয়োবৃদ্ধ  পুরোহিতকে প্রতিবছর একবার সম্মান প্রদর্শন করার জন্য গুরুপূজা আয়োজন করা হয়। আজ দুপুরের পর নয়াপাড়া মন্দিরের পুরোহিত  উ প্রগা চন্দ্র মথেরোকে উপস্থিত সবাই সম্মান প্রদর্শন করেন। সম্মান প্রদর্শন ও প্রার্থনা অনুষ্ঠান পরিচালনা করেন মিশ্রিপাড়া সীমা বৌদ্ধ বিহার মন্দিরের পুরোহিত উত্তম ভিক্ষু।

উত্তম ভিক্ষু বলেন, নয়াপাড়া মন্দিরের পুরোহিত উ প্রগা চন্দ্র মথেরো পটুয়াখালী ও বরগুনা জেলার সবচেয়ে বয়োজ্যেষ্ঠ পুরোহিত। তাঁর সম্মানার্থে প্রতি বছর অনুষ্ঠান আয়োজন করা হয়। এ উপলক্ষে বিভিন্ন এলাকা থেকে আগত রাখাইনদের মধ্যে খাবার বিতরণ করা হয়েছে।

এ অনুষ্ঠানে বিশ্ব মানবতার  কল্যাণে বিশেষ প্রার্থনার করা হয়েছে।