কুসিক নির্বাচন কাল, কেন্দ্রে কেন্দ্রে পৌঁছেছে ইভিএম

Looks like you've blocked notifications!
কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক)। ফাইল ছবি

কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচন আগামীকাল ১৫ জুন। নির্বাচন উপলক্ষে কেন্দ্রে-কেন্দ্রে পাঠানো হয়েছে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)।

আজ মঙ্গলবার কুমিল্লা জিলা স্কুলের শহীদ আবু জাহিদ মিলনায়তন থেকে কেন্দ্রে-কেন্দ্রে ইভিএম বিতরণ করা হয়েছে। ট্রাকে করে সকাল থেকে এই বিতরণ কার্যক্রম শুরু হয়। ১০৫টি ভোট কেন্দ্রে নিয়োগকৃত ১০৫ জন প্রিজাইডিং অফিসারের মাধ্যমে ভোটগ্রহণের সরঞ্জামাদি বিতরণ সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)।

রিটার্নিং অফিসার মো. শাহেদুন্নবী চৌধুরীর সার্বিক তত্ত্বাবধানে কেন্দ্রের ভোটগ্রহণ সরঞ্জামাদি সুষ্ঠুভাবে সহকারী রিটার্নিং কর্মকর্তাগণ বিতরণ করছেন। প্রিজাইডিং অফিসারগণ কেন্দ্রে নিয়োগকৃত সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসার এবং আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত পুলিশ ও আনসার সদস্যদের নিয়ে ভোটগ্রহণের কেন্দ্রগুলোতে ব্যবস্থা গ্রহণ করবেন।

বিগত ১৮ দিন ধরে প্রার্থীদের নির্বাচনী প্রচারণা শেষে আজ থেকে ভোটারদের চিন্তা ভাবনা চলছে কাকে নগরপিতা নির্বাচিত করবেন।

সিটি করপোরেশনের ২৭টি ওয়ার্ডে ১ লাখ ১৭ হাজার ৯২ জন মহিলা ভোটারসহ ২ লাখ ২৯ হাজার ৯২০ জন ভোটার তাদের প্রতিনিধি নির্বাচনে হিসাব নিকাশ করছেন। এবার কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচনে ৫ জন মেয়র পদপ্রার্থী, ৯টি সংরক্ষিত কাউন্সিলর পদে ৩৬ জন মহিলা কাউন্সিলর প্রার্থী এবং ২৫টি ওয়ার্ডে ১০৮ জন কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সিটি করপোরেশনের ২৭টি ওয়ার্ডের মধ্যে দুটি ওয়ার্ড ৫ ও ১০ নম্বর ওয়ার্ডে একক প্রার্থী থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতা দুজন কাউন্সিলর নির্বাচিত হয়েছেন।

সিটি করপোরেশনের নির্বাচন সুষ্ঠু শান্তিপূর্ণ অবাধ ও নিরপেক্ষভাবে অনুষ্ঠানের লক্ষ্যে জেলায় ১ হাজার ২৬০ জন আনসারসহ ৩ হাজার ৬০৮ জন পুলিশ সদস্য নিয়োগ করা হয়েছে।

জেলা পুলিশ নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় ৭৫টি চেক পোস্ট, স্ট্রাইকিং ফোর্স, ৫০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ৯ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, ১৫ প্লাটুন বিজিবি এবং র‌্যাব নিয়োগ করা হয়েছে। সিটি করপোরেশন নির্বাচনে ১০৫টি কেন্দ্রের ৬৪০টি ভোট কক্ষে ভোটগ্রহণ করা হবে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সুষ্ঠুভাবে ভোটগ্রহণের জন্য নির্বাচন কমিশন কর্তৃক প্রতিটি কেন্দ্রে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে।

আজ সকালে কুমিল্লায় শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে নির্বাচনে নিয়োগকৃত ৩ হাজার ৬০৮ জন পুলিশ ও আনসার কর্মকর্তা সদস্যদের এক সমাবেশে নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোটগ্রহণ অনুষ্ঠানের লক্ষ্যে এক ব্রিফিংয়ে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে পুলিশ ও আনসার সদস্যদের দায়িত্ব বণ্টন করা হয়।

এই উপলক্ষে আয়োজিত সমাবেশে পুলিশ সুপার ফারুক আহমেদ ও জেলা আনসার কমান্ডেন্ট সঞ্জয় চৌধুরী নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত সদস্যদের দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের নির্দেশনা দেন। এসময় জেলা পুলিশ ও আনসার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।