কৃষকের জমিতে বরেন্দ্র খাল খনন বন্ধের দাবিতে মানববন্ধন

Looks like you've blocked notifications!
কুড়িগ্রামের ভূরুঙ্গামারীর মরা সঙ্কোশ নদের তীরে বিএমডিএর খাল খননের প্রতিবাদ ও খনন বন্ধের দাবিতে মানববন্ধন। ছবি : এনটিভি

কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলায় কৃষকের প্রায় ৬০০ একর জমিতে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) খাল খননের প্রতিবাদ ও খাল খনন বন্ধের দাবিতে মানববন্ধন করেছে এলাকার কৃষকরা।

আজ বৃহস্পতিবার (১৮ মে) দুপুরে চর ভূরুঙ্গামারী ইউনিয়নের মরা সঙ্কোশ নদের তীরে এ মানববন্ধন করে তারা। মানববন্ধনে এলাকার তিন শতাধিক কৃষক অংশ নেয়।

মানববন্ধনে বক্তব্য দেন সবেক উপজেলা মহিলা ভাইসচেয়ারম্যান ফরিদা পারভীন, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোজাম্মেল হক, স্থানীয় কৃষক মমিন মণ্ডল, তজিম উদ্দিন, আব্দুল হক, আমিনুর ইসলামসহ অনেকে।

বিএমডিএ নাগেশ্বরী উপজেলা কার্যালয় থেকে জানা গেছে, ইআইআরপির আওতায় চর ভূরুঙ্গামারী ইউনিয়নের মরা সঙ্কোশ নদের ভেল্লিকুড়ি থেকে হুচারবালা ত্রিমোহনী পর্যন্ত ছয় হাজার ৯০০ মিটার এলাকায় ছয়টি প্যাকেজে খাল খননকাজ শুরু করেছে বিএমডিএ। এতে ব্যয় ধরা হয়েছে প্রায় এক কোটি ৫৯ লাখ টাকা। কাজগুলোর মধ্যে পাঁচটি প্যাকেজের কাজ করছে নওগাঁর মেসার্স খান ট্রেডার্স নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। অপর প্যাকেজটির খননকাজ করছে নওগাঁরই মোসলেম উদ্দিন নামে ঠিকাদারি প্রতিষ্ঠান।

বিএমডিএ নাগেশ্বরী জোনের সহকারী প্রকৌশলী (চলতি দায়িত্ব) মো. মাহবুব আলম বলেন, ‘আমরা সরকারি যেটুকু জমি পাব সেটুকু খনন করব। কৃষকের জমি খননের প্রশ্নই আসে না। তবে অনেকে সরকারি জমি নিজ নামে দাবি করে ভোগ-দখল করে আসছেন।’

যারা সরকারি জমি নিজ নামে দাবি করে ভোগ-দখল করে আসছে তারাই এসব অভিযোগ তুলছে বলেও দাবি করেন এ কর্মকর্তা।