ক্ষুদ্র উদ্যোক্তারা আরও ৩০০ কোটি টাকা ঋণ পাবে : এসএমই ফাউন্ডেশন

Looks like you've blocked notifications!
এসএমই ফাউন্ডেশনের লোগো। ছবি : সংগৃহীত

করোনাভাইরাসের ক্ষতি কাটিয়ে উঠতে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদেরকে আরও ৩০০ কোটি টাকা ঋণ দেবে এসএমই ফাউন্ডেশন। ঋণের সুদের হার হবে মাত্র চার শতাংশ। একজন উদ্যোক্তা এক লাখ থেকে ৩০ লাখ টাকা পর্যন্ত ঋণ পাবেন।

আজ বুধবার এসএমই ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনা পরবর্তী পরিস্থিতিতে দেশের অর্থনৈতিক পুনরুদ্ধার ত্বরান্বিতকরণ ও প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে ঋণদান কর্মসূচি গ্রহণ করা হয়েছে। আর্থিক প্রণোদনা প্যাকেজের আওতায় এসএমই ফাউন্ডেশনের অনুকূলে দুই ধাপে ৩০০ কোটি টাকা ছাড় করা হয়, যা এরইমধ্যে উদ্যোক্তা পর্যায়ে বিতরণ শেষ হয়েছে।

এই ঋণ পরিশোধ থেকে আসা অর্থ এবং নিজস্ব তহবিল দিয়ে এসএমই ফাউন্ডেশন একটি ‘রিভলভিং ফান্ড’ গঠন করেছে। ‘রিভলভিং ফান্ড’ থেকে নতুন ঋণ বিতরণ করা হবে। এ লক্ষ্যে আজ (বুধবার) ১৭টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি সই করার কথা রয়েছে এসএমই ফাউন্ডেশনের।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো হলো— ব্র্যাক ব্যাংক, ব্যাংক এশিয়া, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, ঢাকা ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, ওয়ান ব্যাংক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক, দ্য সিটি ব্যাংক, এনআরবি কমার্শিয়াল ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, সীমান্ত ব্যাংক, বাংলাদেশ কৃষি ব্যাংক, আইডিএলসি ফাইন্যান্স, আইপিডিসি ফাইন্যান্স ও লংকাবাংলা ফাইন্যান্স।