খন্দকার মোশতাককে ‘শ্রদ্ধা’, ক্ষমা চাইলেন ঢাবি শিক্ষক সমিতির সভাপতি

Looks like you've blocked notifications!
ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিচার্স ক্লাবে সোমবার আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য দেন ঢাবির শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ। ছবি : এনটিভি

ঐতিহাসিক মুজিবনগর দিবসের আলোচনায় বঙ্গবন্ধুর খুনি খন্দকার মোশতাক আহমেদকে নিয়ে দেওয়া বক্তব্যের জন্য দুঃখপ্রকাশ করে ক্ষমা চেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ।

ঢাবির টিচার্স ক্লাবে আজ সোমবার সকালে আয়োজিত সংবাদ সম্মেলনে নিজের বক্তব্যের ব্যাখ্যা দিয়ে দুঃখপ্রকাশ করে ক্ষমা চান ড. রহমত উল্লাহ।

এ সময় অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ জানান, ১৭ এপ্রিল রোববার মুজিবনগর দিবসের আলোচনা সভায় তাঁর দেওয়া বক্তব্যে অজ্ঞতাবশত কোনো শব্দ বা বাক্য উচ্চারণ করে থাকলে তা অনিচ্ছাকৃত ভুল। একই সঙ্গে এ ঘটনাকে কেন্দ্র করে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির মধ্যে যেন কোনো ভুল বোঝাবুঝি না হয়, সে বিষয়ে সতর্ক থাকতে মুক্তিযুদ্ধের চেতনার পক্ষের এবং বঙ্গবন্ধুর আদর্শের অনুসারী সবার প্রতি অনুরোধও জানান তিনি।

ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষ্যে গতকাল রোববার আলোচনা সভার আয়োজন করে ঢাবি প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) মিলনায়তনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সেখানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি মো. রহমত উল্লাহ মুজিবনগর সরকারের সদস্যদের প্রতি শ্রদ্ধা জানাতে গিয়ে খন্দকার মোশতাক আহমদের প্রতিও শ্রদ্ধা জানান বলে অভিযোগ ওঠে। এ নিয়ে সোচ্চার হন বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (প্রশাসন) মুহাম্মদ সামাদ। এ ছাড়া ঢাবির উপাচার্য মো. আখতারুজ্জামান বলেছেন, রহমত উল্লাহর বক্তব্যের অংশটি প্রত্যাহার করা হয়েছে।