খাগড়াছড়িতে বৈসাবির বর্ণাঢ্য শোভাযাত্রা

Looks like you've blocked notifications!
পার্বত্য চট্টগ্রামের খাগড়াছড়িতে পাহাড়িদের বৈসাবির বর্ণাঢ্য শোভাযাত্রার উদ্বোধন করছেন শরণার্থীবিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি। ছবি : এনটিভি

পার্বত্য চট্টগ্রামের পাহাড়িদের প্রধানতম সামাজিক ও ধর্মীয় উৎসব ‘বৈসাবি’ উপলক্ষে খাগড়াছড়িতে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। আজ মঙ্গলবার সকালে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে আয়োজিত শোভাযাত্রার উদ্বোধন করেন শরণার্থীবিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি।

জেলা পরিষদ প্রাঙ্গণে উদ্বোধনী অনুষ্ঠানে নারী সংসদ সদস্য বাসন্তী চাকমা, জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী, সেনাবাহিনীর খাগড়াছড়ি জোন কমান্ডার লে. কর্নেল সাইফুল ইসলাম সুমন, জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস প্রমুখ উপস্থিত ছিলেন। 

হাজারো পাহাড়ি-বাঙালি নারী-পুরুষের অংশগ্রহণে শোভাযাত্রাটি জেলা পরিষদ থেকে বের হয়ে শহর ঘুরে টাউন হলে এসে শেষ হয়।

খাগড়াছড়িতে পাহাড়িদের বৈসাবি উৎসবে চাকমা ও মারমাদের ডিসপ্লে সবার দৃষ্টি আকর্ষণ করে। ছবি : এনটিভি

শোভাযাত্রায় বিশেষ করে চাকমা, মারমা ও ত্রিপুরাদের বর্ণিল পোশাক ছিল দেখার মতো। টাউন হলের সামনে ত্রিপুরাদের গরয়া নৃত্য, চাকমা ও মারমাদের ডিসপ্লে সবার দৃষ্টি আকর্ষণ করে।

এর আগে সকালে চেঙ্গী নদীতে গঙ্গাদেবীর উদ্দেশে ফুল পূজার মধ্য দিয়ে পাহাড়ে বৈসাবি উৎসব শুরু হয়। 

জেলা সদরের খবংপুজ্যা এলাকা দিয়ে চেঙ্গী নদীতে ফুল দিতে আসে শত শত চাকমা শিশু-কিশোর, তরুণ-তরুণী, বিভিন্ন বয়সী নারী-পুরুষ। কেউ একাকি আবার অনেকে সারিবদ্ধ হয়ে নদীতে নানা রঙের ফুল উৎসর্গ করে।

পার্বত্য চট্টগ্রামের খাগড়াছড়িতে পাহাড়িদের বৈসাবি উৎসবের বর্ণাঢ্য শোভাযাত্রা। ছবি : এনটিভি

আগামীকাল ত্রিপুরারা ‘বৈসু’ এবং পহেলা বৈশাখ মারমারা ‘সাংগ্রাই’ উৎসব শুরু করবেন। এদিকে বৈসাবিকে ঘিরে এরই মধ্যে পাহাড়ের পাড়া-পল্লীতে উৎসবের আমেজ ছড়িয়ে পড়েছে। ঐহিত্যবাহী খেলাধুলায় মেতেছে পাহাড়িরা।

গত দুইবছর করোনার ধকল কাটিয়ে এবার বর্ণিলভাবে বৈসাবি পালন করছে পাহাড়িরা।