খুলনায় চার দফা দাবিতে পাটকল শ্রমিকদের মানববন্ধন

Looks like you've blocked notifications!
খুলনার শিববাড়ী মোড়ে শুক্রবার বকেয়া বেতনসহ চার দফা দাবিতে মানববন্ধন করেন পাটকল শ্রমিকেরা। ছবি : এনটিভি

খুলনার বকেয়া বেতনসহ চার দফা দাবিতে মানববন্ধন করেছেন পাটকল শ্রমিকেরা। আজ শুক্রবার বেলা ১১ টায় মহানগরীর শিববাড়ী মোড়ে ঘণ্টাব্যাপী এ মানববন্ধন অনুষ্ঠিত হয় ।

পাটকল রক্ষায় শ্রমিক-কৃষক-ছাত্র-জনতা ঐক্য পরিষদের আহ্বানে অনুষ্ঠিত এ মানববন্ধনে সভাপতিত্ব করেন শ্রমিকনেতা রুহুল আমিন।

রুহুল আমিন বলেন, ‘এখন থেকে প্রায় দুই বছর আগে ২০২০ সালের ২ জুলাই পাটকল বন্ধ করা হয়। সে সময় পাটমন্ত্রী ঘোষণা করেছিলেন—দুই মাসের মধ্যে সব শ্রমিকদের পাওনা পরিশোধ করা হবে, তিন মাসের মধ্যে মিল চালু করা হবে। অথচ আজ প্রায় দুই বছর হতে চলল, কিন্তু শ্রমিকদের পাওনা পরিশোধ করা হয়নি।’

রুহুল আমিন আরও বলেন, ‘পাঁচটি জুট মিলের প্রায় ১১ হাজার শ্রমিক একটি টাকাও পাননি। ২০টি মিলের বদলি শ্রমিক প্রায় ১৮ হাজার। তাঁরাও কোনো টাকা পাননি। এ ছাড়া নামজটিলতায় ভুক্তভোগী রয়েছেন অনেকে।’

রুহুল আমিন ঈদের আগে শ্রমিকের বকেয়া পরিশোধের দাবি জানান।

শ্রমিকদের এ মানববন্ধনে তাঁদের দাবির সঙ্গে সংহতি প্রকাশ করে বক্তব্য দেন বীর মুক্তিযোদ্ধা নাগরিক সমাজের আহ্বায়ক অ্যাডভোকেট অ ফ ম মহাসিন, গণমাধ্যমকর্মী ও গবেষক গৌরাঙ্গ নন্দী এবং পাটকল শ্রমিক নেতৃবৃন্দ।

শ্রমিকেরা বলেন, কয়েক দফায় বহু শ্রমিক ছাঁটাই করা হয়েছে। অথচ তাঁদের পাওনা পরিশোধ করা হয়নি। তাঁরা চাকরি হারিয়ে এবং পাওনা বুঝে না পেয়ে বছরের পর বছর মানবেতর জীবন পার করছেন। অথচ তাঁদের নিয়ে কারও মাথাব্যথা নেই।