গণপরিবহণে বাড়তি ভাড়া, বিআরটিএর জরিমানা

Looks like you've blocked notifications!

জ্বালানি তেলের দাম বৃদ্ধির পরিপ্রেক্ষিতে মহানগরী ও দূরপাল্লার গণপরিবহণের বর্ধিত ভাড়া কার্যকরের পর ৭ আগস্ট থেকে রাজধানীতে অভিযান চালাচ্ছে বিআরটিএ কর্তৃপক্ষ। আজ মঙ্গলবার ঢাকা ও চট্টগ্রামে ১২টি ভ্রাম্যমাণ আদালতে ২৪ মামলায় ৭০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। 

বিআরটিএর উপ-পরিচালক (এনফোর্সমেন্ট) মো. হেমায়েত উদ্দিন বিষয়টি নিশ্চিত করে বলেন, ঢাকা শহরে ১০টি আদালতে ১৭টি মামলায় ৫৬ হাজার টাকা এবং চট্টগ্রামে দুটি আদালতে ৭টি মামলায় ১৪ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

মো. হেমায়েত বলেন, ‘অতিরিক্ত ভাড়া আদায়, রুট ভায়োলেশন ও রুট পারমিটবিহীন, ফিটনেসবিহীন, হাইড্রোলিক হর্নের ব্যবহারসহ অন্যান্য অপরাধের দায়ে ঢাকা ও চট্টগ্রামে ৮৮টি মামলা দায়ের করা হয়েছে। এসব মামলায় মোট ২ লাখ ৫৮ হাজার ২০০ টাকা জরিমানা আদায় করা হয়।’

পরিবহণ খাতের অংশীজনদের সঙ্গে দীর্ঘ বৈঠকের পর ৬ আগস্ট রাত সাড়ে ৯টায় বাস ভাড়া সমন্বয় করে পুনর্নির্ধারণের ঘোষণা দেয় বিআরটিএ। সে সময় জানানো হয়, প্রতি কিলোমিটারে দূরপাল্লার বাস ভাড়া ২২ দশমিক ২২ শতাংশ, ঢাকা ও চট্টগ্রাম মহানগরে ১৬ দশমিক ২৭ শতাংশ এবং এই দুই মহানগরীর আশপাশের এলাকায় (ডিটিসিএ) ১৭ শতাংশ ভাড়া বাড়ানো হয়েছে। সেই হিসাবে দূরপাল্লার বাসের ভাড়া আগে ছিল প্রতি কিলোমিটারে ১ টাকা ৮০ পয়সা, যা বাড়িয়ে এখন ২ টাকা ২০ পয়সা ককরা হয়েছে। ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে আগে প্রতি কিলোমিটারে বড় বাসের ভাড়া ছিল ২ টাকা ১৫ পয়সা, এখন তা ২ টাকা ৫০ পয়সা। মিনিবাসের আগে ছিল ২ টাকা ৫ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ৪০ পয়সা করা হয়েছে। ঢাকা ও চট্টগ্রামের বড় বাসে সর্বনিম্ন ভাড়া আগেরটাই ১০ টাকা এবং মিনি বাসে ৮ টাকা নির্ধারণ করা হয়।

বিআরটিএ চেয়ারম্যান গণমাধ্যমকে বলেন, ‘নির্ধারিত এই ভাড়ার তালিকা বাসের মধ্যে টানিয়ে রাখতে হবে। কেউ বেশি ভাড়া আদায় করলে আমাদের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন।’