গফরগাঁও সাহিত্য সংসদের উদ্যোগে আলোচনা ও পুরস্কার বিতরণী

Looks like you've blocked notifications!
আজ রোববার সন্ধ্যায় মহান বিজয় দিবস, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে ময়মনসিংহের গফরগাঁও সাহিত্য সংসদের উদ্যোগে আলোচনা, পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হয়েছে। ছবি : সংগৃহীত

মহান বিজয় দিবস, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে ময়মনসিংহের গফরগাঁও সাহিত্য সংসদের উদ্যোগে আলোচনা, পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে।

আজ রোববার সন্ধ্যায় স্থানীয় খায়রুল্লাহ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় মিলনায়তনে অনুষ্ঠানমালা আয়োজন করা হয়। এতে ‘মহান মুক্তিযুদ্ধের সাংস্কৃতিক পটভূমি’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সংগঠনের আহ্বায়ক সারোয়ার জাহানের সভাপতিত্বে ও সদস্য সচিব অ্যাডভোকেট সাইফুস সালেহীনের পরিচালনায় মুখ্য আলোচক হিসেবে বক্তব্য দেন বিশিষ্ট সাংবাদিক, লেখক ও কথাসাহিত্য কেন্দ্রের সাধারণ সম্পাদক ফাইজুস সালেহীন।

অন্যদের মধ্যে আলোচনায় অংশ নেন সিপিবি গফরগাঁও উপজেলার সাবেক সভাপতি আজিম উদ্দিন মাস্টার, দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি ডা. কে এম এহসান, খেলাঘর কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য ফকির এ মতিন, উদীচী গফরগাঁও শাখার সভাপতি গোলাম মো. ফারুকী, চিত্রশিল্পী লুৎফর রহমান আরজু, খেলাঘর কেন্দ্রীয় কমিটির সদস্য আতাউর রহমান মিন্টু, খায়রল্লাহ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রহিমা খাতুন প্রমুখ।

আলোচক ফাইজুস সালেহীন মহান মুক্তিযুদ্ধের সাংস্কৃতিক পটভূমি নির্মাণকারী লেখক, কবি, সাংবাদিক, শিল্পী ও বুদ্ধিজীবীদের অবদান স্মরণ করে বলেন, বাঙালির হাজার বছরের সংগ্রাম-সাধনার উপসংহার হলো স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ। মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে পাওয়া স্বাধীনতাই বাঙালির শ্রেষ্ঠ অর্জন। আর এই মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার পটভূমি ও ভাবাদর্শিক চেতনা নির্মিত হয়েছে মূলত সাহিত্যিক-সাংস্কৃতিক তথা বুদ্ধিবৃত্তিক সংগ্রামের মাধ্যমে। বুদ্ধিবৃত্তিক এই সংগ্রাম জোরদার করেই মুক্তিযুদ্ধের চেতনায় শোষণ নিপীড়নমুক্ত, অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ও সুখী-সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে হবে।