গাজীপুরে পরিচ্ছন্নকর্মীদের বিক্ষোভ, মহাসড়ক অবরোধ

Looks like you've blocked notifications!
গাজীপুরে কোনাবাড়ির বাইমাইল এলাকায় পরিচ্ছন্নকর্মীদের বিক্ষোভ ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ। ছবি : এনটিভি

গাজীপুরে পরিচ্ছন্নকর্মীরা বিক্ষোভ এবং ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক (টাঙ্গাইলগামী লেন) দুই ঘণ্টা অবরোধ করে রাখে। আজ সোমবার (১৩ ফেব্রুয়ারি) বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত কোনাবাড়ির বাইমাইল এলাকায় তারা বিক্ষোভ ও মহাসড়ক অবরোধ করে রাখে।

বাইমাইল এলাকায় ড্যাম্পিং স্টেশনে ময়লা ফেলাকে কেন্দ্র করে সৃষ্ট শত্রুতার জেরে স্বেচ্ছাসেবক লীগের এক নেতাকে মারধরের প্রতিবাদে স্থানীয় পরিচ্ছন্নকর্মীরা এই বিক্ষোভ ও মহাসড়ক অবরোধ করে। এতে ঘটনাস্থলের উভয়দিকে কয়েক কিলোমিটার দীর্ঘ যানজট সৃষ্টি হয়। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

গাজীপুর সিটি করপোরেশনের ১২নং ওয়ার্ডের কাউন্সিলর মো. আব্বাস উদ্দিন খোকন জানান, সিটি করপোরেশনের অনুমতি নিয়ে স্থানীয়ভাবে পরিচ্ছন্নকর্মীদের মাধ্যমে তৃণমূল পর্যায়ের ময়লা-আবর্জনা সংগ্রহ শেষে ভ্যানে করে মহানগরীর বাইমাইল এলাকায় নির্ধারিত ড্যাম্পিং স্টেশনে ফেলানো হচ্ছে। আর এ কাজে স্থানীয় ১২নং ওয়ার্ডের স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক মো. নাজমুল আলম সবুজ সহায়তা করেন। তাদের বিভিন্ন সমস্যার সমাধান এবং অসুবিধা দুর করে থাকেন তিনি। এতে পরিচ্ছন্নতাকর্মীদের সঙ্গে তার একটি সুসম্পর্ক তৈরি হয়।

স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক সবুজ জানান, পরিচ্ছন্নকর্মীদের নেতৃত্ব দেওয়াকে জিকু আহমেদ ও তার সঙ্গীরা মেনে নিতে পারেনি। তাই জিকু ও তার লোকজন পরিচ্ছন্নকর্মীদের ময়লা ফেলানোর কাজে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। বিভিন্ন সময় পরিচ্ছন্নকর্মীদের কাছে টাকা দাবি করে জিকু ও তার লোকজন। এ নিয়ে প্রতিবাদ করলে তাঁর সঙ্গে জিকুদের শত্রুতা সৃষ্টি হয়। এর জেরে গত ৮ ফেব্রুয়ারি তাঁকে মারধর করেন জিকু ও তাঁর সঙ্গীরা।

এ ঘটনায় সবুজ বাদী হয়ে কোনাবাড়ি থানায় জিকুসহ কয়েকজনের বিরুদ্ধে মামলা করেন। মামলার আসামিদের গ্রেপ্তারের দাবিতে শ্রমিকরা আজ সকালে বিক্ষোভ ও মহাসড়ক অবরোধ করে।

গাজীপুর মহানগর পুলিশের সহকারী কমিশনার (কোনাবাড়ি জোন) মো. দিদারুল ইসলাম জানান, মামলার পরপর চার আসামিকে গ্রেপ্তার করা হয়েছে। জিকুসহ অন্য আসামিরা পলাতক রয়েছেন। তাঁদের গ্রেপ্তারের চেষ্টা চলছে। তারপরও আজ দুপুরে শ্রমিকরা আবেগের বশে বিক্ষোভ করেছে এবং প্রায় এক ঘণ।টা মহাসড়ক অবরোধ করে রেখেছে। এতে গাড়ি চলাচলে সাময়িক অসুবিধা হয়। পরে তাদের বুঝিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়েছে।