গাজীপুরে বেতন-বোনাসের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

Looks like you've blocked notifications!
গাজীপুরে বেতন, ভাতা ও ঈদবোনাসের দাবিতে পোশাকশ্রমিকদের সড়ক অবরোধ ও বিক্ষোভ। ছবি : এনটিভি

গাজীপুরে বেতন, ভাতা ও ঈদবোনাসের দাবিতে এক পোশাক কারখানার শ্রমিকরা সড়ক অবরোধ ও বিক্ষোভ করছে। আজ বুধবার সকাল থেকে বিক্ষোভ শুরু করে শ্রমিকরা।

আন্দোলনরত শ্রমিকরা জানায়, নগরীর বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) সামনে লক্ষ্মীপুরা এলাকার স্টাইল ক্র্যাফটের পোশাক কারখানার শ্রমিকরা গত কয়েকদিন ধরে তাদের পাওনা এপ্রিল মাসের বেতন, ভাতা ও ঈদবোনাস পরিশোধের দাবি জানিয়ে আসছিল। কর্তৃপক্ষ একাধিকবার আশ্বাস দিয়েও তা পরিশোধ করেনি। এক পর্যায়ে শ্রমিক অসন্তোষের মুখে তাদের পাওনাদি পরিশোধের তারিখ মঙ্গলবার নির্ধারণ করা হয়। কিন্তু এদিন আংশিক শ্রমিকদের পাওনাদি পরিশোধ করা হয়। বেতন বোনাস না পেয়ে অন্য শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে উঠে এবং বিক্ষোভ শুরু করে। এক পর্যায়ে শ্রমিক অসন্তোষের মুখে নানা অজুহাত দেখিয়ে গোপনে কারখানা ত্যাগ করে কর্মকর্তা ও মালিকপক্ষের লোকজন।

গাজীপুর শিল্প পুলিশের পরিদর্শক সমীর চন্দ্র সূত্রধর ও স্থানীয়রা জানান, আজ সকাল থেকে শ্রমিকরা কারখানায় এসে অবস্থান নিয়ে তাদের পাওনাদি পরিশোধের দাবিতে বিক্ষোভ শুরু করে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করে। বিক্ষুব্ধ শ্রমিকরা দুপুর ২টা পর্যন্ত কারখানার সামনে অবস্থান করে। এক পর্যায়ে তারা কর্তৃপক্ষের সাড়া না পেয়ে দুপুর পৌনে ১টার দিকে কারখানার সামনে ঢাকা-গাজীপুর সড়কের উপর গিয়ে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকে। অবরোধের কারণে সড়কের উভয়দিকে যানবাহন আটকা পড়ে যানজটের সৃষ্টি হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য পুলিশ চেষ্টা করছে। এ কারখানায় প্রায় তিন হাজার শ্রমিক কাজ করে।