গাজী ওয়্যারস লিমিটেডে লুটপাটের সত্যতা মিলেছে

Looks like you've blocked notifications!
শিল্পপ্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। ছবি : সংগৃহীত

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেছেন, রাষ্ট্রায়ত্ব তামার তার তৈরির প্রতিষ্ঠান গাজী ওয়্যারস লিমিটেডের মেশিনারিজ কেনা প্রকল্পে বিশাল অংকের টাকা লুটপাটের সত্যতা পেয়েছে মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটি।

গাজী ওয়্যারস লিমিটেডের মেশিনারিজ কেনা প্রকল্পে বিশাল অংকের টাকা লুটপাট নিয়ে সংসদীয় কমিটির প্রতিবেদন প্রকাশের পর সরেজমিনে গাজী ওয়্যারস পরিদর্শনকালে মন্ত্রী সাংবাদিকদের এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘আমিদানি করা মেশিনারিজ কোন দেশের তাও উল্লেখ নেই। তদন্ত প্রতিবেদন অনুযায়ী, দোষীদের বিরুদ্ধে শিগগিরই শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।’

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, ‘জাপান থেকে মেশিনারিজ আনার কথা থাকলেও তা অন্য দেশ থেকে আনায় পুরোপুরি উৎপাদনে গেলে তা ভেঙে পড়বে।’ এ সময় তদন্ত প্রতিবেদন পর্যালোচনা করে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা বলেন তিনি। তদন্ত প্রতিবেদন হিমাগারে যাবে না বলেও নিশ্চিত করেন তিনি। 

জানা গেছে, গাজী ওয়্যারস লিমিটেডের অর্ধশত কোটি টাকার মেশিনারিজ কেনা প্রকল্পের বড় অংশই লুটেপুটে খেয়েছেন প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা। জাপান থেকে উন্নতমানের মেশিনারিজ আনার কথা থাকলেও তাইওয়ান থেকে নিন্মমানের যন্ত্রাংশ এনে তা গছিয়ে দেওয়া হয়েছে প্রতিষ্ঠানটিকে। বিল পরিশোধ থেকে শুরু করে টেন্ডারের শর্তাবলীর কোনো কিছুরই তোয়াক্কা করেনি কেউ। অভিযুক্তরা শাস্তির বদলে পেলেন পদোন্নতি, উৎপাদনে ধ্বস নামায় লোকসানের আশংকা কর্মচারীদের।

পুরনো মেশিনে যেখানে বছরে অন্তত ৭০০ টন উৎপাদন হতো চলতি বছরের প্রথম আট মাসে ৫০ টনও উৎপাদন করতে পারেনি গাজী ওয়্যারস।