গোপালগঞ্জে স্কুল শিক্ষকদের তিন দাবিতে উপাচার্য অবরুদ্ধ

Looks like you've blocked notifications!
উপাচার্যের কক্ষের সামনের গেটে তালা ঝুলিয়ে অবরুদ্ধ করেন শিক্ষকরা। ছবি : এনটিভি

চাকরি স্থায়ীকরণসহ তিনদফা দাবিতে গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্কুল অ্যান্ড কলেজের শিক্ষকরা উপাচার্যকে তিন ঘণ্টা অবরুদ্ধ করে রাখেন। অন্যদিকে, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা দুই দফা দাবিতে গত বুধবার থেকে ক্লাস বর্জন এখনও অব্যাহত রেখেছেন।

আজ সোমবার বেলা ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত উপাচার্যকে তাঁর কক্ষের সামনের কেচি গেটে তালা লাগিয়ে অবরুদ্ধ করে রাখেন। পরে উপাচার্যের আশ্বাসের ভিত্তিতে আন্দোলনরত শিক্ষকরা তালা খুলে দেন।

বিশ্ববিদ্যালয় স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক আফরোজা খানম বলেন, ‘২৩ শিক্ষক-কর্মচারির চাকরি স্থায়ীকরণ, মূলভবনে স্কুল স্থানান্তর ও অধ্যক্ষ নিয়োগের দাবিতে আমরা আজ বেলা ১১টার দিকে উপাচার্য অধ্যাপক ড. এ কিউ এম মাহবুবের কক্ষের সামনের গেটে তালা ঝুলিয়ে দিয়ে দাবি আদায়ের স্লোগান দেই। পরে দুপুর ২টার দিকে উপাচার্য বিষয়টি রিজেন্টবোর্ডে উপস্থাপন করে সমাধানের আশ্বাস দিলে আমরা তালা খুলে দেই। আন্দোলন কর্মসূচি আগামী সাতদিনের জন্য স্থগিত করি। সাত দিনের মধ্যে বিষয়টি সমাধান না হলে আবার আন্দোলনে যাব।’ 

স্কুলশিক্ষিকা আলেয়া বেগম বলেন, তিন বছর ধরে আমরা শিক্ষকতা করছি। কিন্তু, কোনো বেতন-ভাতা পাচ্ছি না। আমরা মানবেতর জীবনযাপন করছি। এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছি। 

অপরদিকে, শিক্ষকদের জন্য ইউজিসির অভিন্ন নীতিমালা হুবহু পাস করার প্রতিবাদে ও সঠিক স্থানে আইসিটি পার্ক নির্মাণের দাবিতে গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা দুইদফা দাবিতে গত বুধবার থেকে অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জন কর্মসূচি অব্যাহত রেখেছেন। এতে বিশ্ববিদ্যালয়ের ক্লাস ছয় দিন ধরে বন্ধ রয়েছে।

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ও প্রক্টর ড. মো. কামরুজ্জামান বলেন, ‘শিক্ষকদের ক্লাস বর্জন নিরসনে আজ সোমবার বিকেলে বিশ্ববিদ্যালয় প্রশাসনের বৈঠক হয়েছে। তবে, এখনো কোনো সমাধানের সিদ্ধান্ত হয়নি। বিষয়টি নিয়ে উপাচার্য সংশ্লিষ্ট রিজেন্ট বোর্ডের সঙ্গে কথা বলবেন বলে জানিয়েছেন। আর স্কুল শিক্ষকদের সঙ্গে বসে বিষয়টি রিজেন্টবোর্ডে পাঠানো হবে।’