চট্টগ্রামের পটিয়ায় বৌদ্ধবিহার পরিদর্শনে থাই রাষ্ট্রদূত

Looks like you've blocked notifications!
দক্ষিণ চট্টগ্রামের পটিয়ায় বৌদ্ধবিহার পরিদর্শনে গতকাল রোববার দুপুরে থাই রাষ্ট্রদূত মাকাওয়াদি সুমিতমোর। ছবি : এনটিভি

দক্ষিণ চট্টগ্রামের পটিয়ায় বৌদ্ধবিহার পরিদর্শন করেছেন থাই রাষ্ট্রদূত মাকাওয়াদি সুমিতমোর। গতকাল রোববার দুপুরে চট্টগ্রামের পটিয়ার কেন্দ্রীয় বৌদ্ধবিহার পরিদর্শন করেন তিনি। 

এ সময় রাষ্ট্রদূত বলেন, ‘আমরা মানুষে মানুষে সম্পর্কে বিশ্বাসী। বাংলাদেশ থাইল্যান্ডের সঙ্গে সম্পর্ক অনেক আগে থেকে। বাংলাদেশ থেকে গত এক বছরে এক লাখ ৪০ হাজার মানুষ থাইল্যান্ড ভ্রমণ করেছে। এ ছাড়াও ২১ লাখ চার হাজার মানুষ চিকিৎসার জন্য থাইল্যান্ডে গিয়েছে। বাংলাদেশের সঙ্গে থাইল্যান্ডের দীর্ঘ ৫০ বছরের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক। সেই সম্পর্ক আরও কীভাবে দৃঢ় করা যায় সে ব্যাপারে আমরা কাজ করে যাচ্ছি।’ 

থাই রাষ্ট্রদূত আরও বলেন, বাংলাদেশ থেকে বৌদ্ধভিক্ষুরাসহ বাংলাদেশিরা থাইল্যান্ডে চিকিৎসা সেবা নিতে যায়। তাদের (ভিক্ষুরা) যাওয়ার জন্য বিষয়টি কীভাবে আরও সহজতর করা যায় সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। 

পটিয়া কেন্দ্রীয় বৌদ্ধবিহারের প্রধান ড. সংঘপ্রিয় মহাথেরের সভাপতিত্বে ও ভদন্ত বুদ্ধ সেবক থেরোর সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় আরও বক্তব্য দেন চট্টগ্রামে থাইল্যান্ডের কনসাল আমীর হুমায়ুন মাহমুদ চৌধুরী, রাজকীয় থাই দূতাবাসের মিনিস্টার কাউন্সিলর পানম থমপ্রায়ুন, কাউন্সিলর পানুপন চোতিরাংসিয়াকুন, প্রথম সচিব সিয়াপল কিত্তিওয়াংসাকুন, দ্বিতীয় সচিব বুসারা সাদায়েংসগ্রীথ, পটিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আতিকুল মামুন, পৌর মেয়র আইয়ুব বাবুল, সুজিত কুমার বড়ুয়া, পটিয়া থানার পরিদর্শক (তদন্ত) রাশেদুল ইসলাম ও অভিজিৎ বড়ুয়া মানু।