চট্টগ্রামে আবাসিক ও শিল্প এলাকায় বিশুদ্ধ পানির তীব্র সংকট

Looks like you've blocked notifications!
পানির জন্য এভাবেই প্রতিদিন কলসি নিয়ে লাইনে দাঁড়িয়ে থাকতে হয় এলাকাবাসীকে। ছবি : এনটিভি

চট্টগ্রামে অনেক আবাসিক ও শিল্প এলাকায় বিশুদ্ধ পানির সংকট দীর্ঘ দিনের। সমস্যা সমাধানে গভীর নলকূপের দিকে ঝুঁকছেন অনেকে। আর এভাবে ভূগর্ভের পানি তুলে নেওয়াকে বিপজ্জনক উল্লেখ করে বিশেষজ্ঞরা বলছেন, এসব এলাকায় যেকোনো সময় বড়ে ধরনের ভূমি ধস হতে পারে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, চট্টগ্রামের হালিশহর, আগ্রাবাদ, ইপিজেড, বায়েজিদের মতো বেশ কিছু এলাকায় পানির অভাব দীর্ঘ দিনের। নগরবাসীর সুপেয় পানির চাহিদা পূরণে ওয়াসা হাজার হাজার কোটি টাকার একাধিক প্রকল্প বাস্তবায়ন করলেও তার সুফল পাচ্ছে না এসব এলাকার মানুষ।

বিষয়টি নিয়ে কথা হলে চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহ এনটিভি অনলাইনকে বলেন, চট্টগ্রাম মহানগরে বসবাসকারী মানুষের সংখ্যা ৬০ লাখের বেশি। আমাদের হিসেবে এসব মানুষের জন্য প্রতিদিন পানির প্রয়োজন ৪০ কোটি লিটার। কিন্তু এই চাহিদার বিপরীতে আশি হাজার সংযোগের মাধ্যমে প্রায় পুরোটাই সরবরাহ করতে আমরা সক্ষম। তবে এটা ঠিক যে, সঞ্চালন লাইনের সমস্যার কারণে কিছু এলাকায় পানি সংকট রয়েছে।

চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) সাবেক উপাচার্য অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম বলেন, পানি সংকট নিরসনে অনেক আবাসিক ও শিল্প মালিকরা বাধ্য হয়ে গভীর নলকূপ বসাচ্ছেন। নিয়ম অনুযায়ী এই কাজটি করতে ওয়াসার অনুমোদন প্রয়োজন। কিন্তু সংস্থাটি জানেই না এই শহরে প্রতিদিন কোথায় কতটি নলকূপ বসানো হচ্ছে। এর সম্ভাব্য পরিণতির কথা ভেবে আমরা সত্যিই উদ্বিগ্ন।

ভূগর্ভের পানি না তুলে সরকারের পক্ষ থেকে বৃষ্টির পানি সংরক্ষণ ও তা ব্যবহারের যে তাগিদ দেওয়া হচ্ছে, সে বিষয়টিকে ইতিবাচক হিসেবে দেখছেন বিশেষজ্ঞরা।