চট্টগ্রামে গরুর ফ্যাশন শো : ক্যাটওয়াকে অংশ নিল ১০০ গরু

Looks like you've blocked notifications!
ছবি : ইউএনবি থেকে নেওয়া

এতোদিন ধরে অনুষ্ঠিত হয়ে আসছে মানুষের ফ্যাশন শো, কিন্তু বন্দরনগরী চট্টগ্রামে এবার অনুষ্ঠিত হয়েছে ব্যতিক্রমী আয়োজন গরুর ফ্যাশন শো। সেখানে একের পর এক বিশাল গরুকে হাঁটিয়ে ক্যাটওয়াক করানো হয়। ৫০ টাকার টিকেট কেটে হাজার হাজার মানুষ উপভোগ করে গৃহপালিত শতাধিক গরুর এই ফ্যাশন শো। ক্যাটেল এক্সপো ২০২৩ নামে গরুর এই প্রদর্শনী বা ফ্যাশন শো অনুষ্ঠিত হয়েছে নগরীর কাজীর দেউড়ি আউটার স্টেডিয়াম মাঠে।

আউটার স্টেডিয়ামের বিশাল মাঠের মাঝখানে মাটির ভরাট করে এবং চতুর্দিকে বাঁশের সীমানা দিয়ে তৈরি করা হয় ফ্যাশন শোর স্টেজ। 

চট্টগ্রামে দ্বিতীয়বারের মতো আয়োজিত গরুর এই ফ্যাশন শো দেখতে ভিড় জমে কাজীর দেউড়ি এলাকায়। বিকেল ৩টায় উদ্বোধনের আগেই লোকে লোকারণ্য হয়ে ওঠে বিশাল এই মাঠ। চট্টগ্রাম ক্যাটেল ফার্মস কমিউনিটির উদ্যোগে আয়োজিত এ প্রদর্শনীতে চট্টগ্রামের ৩২টি ক্যাটেল ফার্মের ১০০টিরও বেশি গরু প্রদর্শিত হয়।

ছবি : ইউএনবি থেকে নেওয়া

এবারের ক্যাটেল এক্সপো মেলায় আসা সবচেয়ে বড় ছিল নাহার এগ্রো ফার্মের ফ্রিজিয়ান জাতের ষাঁড়টি। ৩২ মাস বয়সী ষাঁড়টির ওজন ছিল এক হাজার ৭৫ কেজি। এই ষাঁড়টি একপলক দেখতে স্টলের সামন ভিড় করেন অসংখ্য মানুষ।

আয়োজনের মূল সমন্বয়ক বোরহানুল হাসান চৌধুরী সালেহীন বলেন, ‘চট্টগ্রামে এবার দ্বিতীয়বারের মতো ক্যাটেল এক্সপো আয়োজন করেছি আমরা। এ প্রদর্শনীতে কোনো গরু বিক্রি করা হচ্ছে না। শুধু গরু প্রদর্শন, প্রাকৃতিক উপায়ে কীভাবে ক্যাটেল ফার্ম করা যায় এবং প্রাকৃতিক পদ্ধতি ও প্রাকৃতিক খাদ্যে কীভাবে গরু মোটা-তাজা করা হয়, সেসব তথ্য-উপাত্ত জানানো হচ্ছে।’