চট্টগ্রামে লাইটারেজ শ্রমিক ধর্মঘট প্রত্যাহার

Looks like you've blocked notifications!
চট্টগ্রামে অনির্দিষ্টকালের ধর্মঘট প্রত্যাহার করে শুক্রবার রাত থেকে কাজ শুরু করেছে লাইটারেজ শ্রমিকরা। ছবি : এনটিভি

চট্টগ্রামে লাইটারেজ শ্রমিকদের ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে। পাঁচ দফা দাবির বেশিরভাগ পূরণ হওয়ায় আজ শুক্রবার রাত থেকে কাজ শুরু করেছে তারা।

আজ বিকেলে  চট্টগ্রাম বন্দর ভবনে জরুরি সভায় শ্রমিকদের পাঁচ দফা দাবির বেশিরভাগ মেনে নেওয়ায় এ ধর্মঘট প্রত্যাহার করে নেয় তারা। এর আগে  সকাল থেকে লাইটারেজ জাহাজে পণ্য পরিবহণ বন্ধ করে দেয় লাইটারেজ শ্রমিকরা। ফলে চট্টগ্রাম থেকে সারা দেশে নৌপথে লাইটারেজ জাহাজে পণ্য পরিবহণ বন্ধ হয়ে যায়।

শ্রমিকদের অভিযোগ, চরপাড়া ঘাট ইজারা দেওয়ার পর থেকে ইজারাদারের লোকজন শ্রমিকদের বিভিন্নভাবে হেনস্থা করে আসছে। গত ৩ নভেম্বর ইজারাদারের লোকজন আট–নয় শ্রমিককে মারধর করে। কিন্তু ওই ঘটনায় পুলিশ প্রশাসন কোনো ব্যবস্থা নেয়নি।

এ ছাড়া, বন্দরের কাছে এই ঘাটের ইজারা বাতিলের দাবি জানালেও কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। এর প্রতিবাদে চরপাড়া ঘাটের সামনে থেকে সব লাইটারেজ জাহাজ পারকির চর এলাকায় নিয়ে যায় নৌযান শ্রমিকরা।

পারকির চর এলাকায় অবস্থানরত নৌযান থেকে শ্রমিকরা বিমানবন্দর সড়কের শেষ মাথায় চাইনিজ ঘাট ব্যবহার করে ওঠানামা করতে শুরু করে। এ ঘাটটিও গতকাল বৃহস্পতিবার উচ্ছেদ করে বন্দর কর্তৃপক্ষ। পরে বিক্ষুব্ধ শ্রমিকরা বিকেলে বাংলাবাজার এলাকায় বিক্ষোভ সমাবেশ করে লাইটার জাহাজে পণ্য ওঠানো-নামানো ও পরিবহণ বন্ধের ডাক দেয়।

পরে আজ বিকেলে সভায় লাইটার জাহাজের শ্রমিকদের ওঠা-নামায় ব্যবহৃত চরপাড়া ঘাটের ইজারা বাতিল, টোল মওকুফ, লাইটারেজ জাহাজের জন্য নিরাপদ পোতাশ্রয় করার আশ্বাস দেওয়া হয়। এরপর ধর্মঘট প্রত্যাহার করে শ্রমিকরা।