চারুকণ্ঠের ‘বিনম্র রোদের ছায়া’য় আন্দোলিত কবি ফারুক মাহমুদ

Looks like you've blocked notifications!
কবি ফারুক মাহমুদের ৭০তম জন্মদিনকে ঘিরে চারুকণ্ঠ আবৃত্তি সংসদ আয়োজন করে ‘বিনম্র রোদের ছায়া’ শীর্ষক আবৃত্তি অনুষ্ঠান। ছবি : সংগৃহীত

কবি ফারুক মাহমুদের ৭০তম জন্মদিনকে ঘিরে তাঁর কবিতা নিয়ে চারুকণ্ঠ আবৃত্তি সংসদ আয়োজন করে ‘বিনম্র রোদের ছায়া’ শীর্ষক আবৃত্তি অনুষ্ঠান। রাজধানীর পরীবাগের সংস্কৃতি বিকাশ কেন্দ্রে শনিবার সন্ধ্যায় চারুকণ্ঠের বত্রিশতম ত্রৈমাসিক এ অনুষ্ঠানটি আয়োজন করা হয়।

এ অনুষ্ঠানটিতে একজন কবির কবিতা নিয়ে দলীয় শিল্পীদের পাশাপাশি আমন্ত্রিত শিল্পীরাও আবৃত্তি পরিবেশন করে থাকেন। আবার কবিকে চেনেন জানেন এমন কেউ কবিকে নিয়ে স্মৃতিচারণ করেন এবং কবির কবিতাকে তাঁর দৃষ্টিতে মূল্যায়ন করে বক্তব্য দেন। এভাবে তিনটি পর্বে অনুষ্ঠানটি সাজানো হয়।

করোনার কারণে প্রায় দুই বছর অনুষ্ঠানটি মঞ্চে বন্ধ থাকলেও কবি ফারুক মাহমুদের ৭০তম জন্মদিনকে ঘিরে তাঁর কবিতা নিয়ে আবার তা শুরু হয়।

অনুষ্ঠানের শুরুতে মহাভারতের কাহিনী অবলম্বনে কবির রচিত সংলাপকাব্য ‘হৃদয়ের নতুন ভ্রমণ’ পরিবেশন করে আয়োজক সংগঠনের শিল্পীরা। জিএম মোর্শেদের নির্দেশনায় তিনি ছাড়াও দলীয় পরিবেশনাটিতে অংশ নেন আনোয়ার পারভেজ, ফারাজানা রোজী, সুদীপ ঘোষ, সুলতানা পারভীন শিমুল ও সাফিন মুরাদ। এছাড়াও চারুকণ্ঠের সদস্যদের মধ্যে আবৃত্তি করেন পদ্মাবতী দেবী, জহিরুল ইসলাম, মোফাজ্জেল হোসেন সবুজ, আক্তার হোসেন, ফরিদ আলম ও মাহমুদুল হাসান মাহমুদ। 

অতিথি আবৃত্তিশিল্পী ছিলেন মাহমুদা সিদ্দিকা সুমি, দিলশাদ জাহান পিউলি, সুবর্ণা আরফিন, জোবায়ের মিলন, তিতাশ রোজারিও, নাজমা আক্তার নাজ, রেজীনা ওয়ালী লীনা, ডলি দাস, জেসমিন বন্যা, মো. সামসুদ্দোহা, ইকবাল খোরশেদ জাফর, বাদল সাহা শোভন, ফয়জুল আলম পাপপু ও শিপ্রা রহমান।

চারুকণ্ঠের সভাপতি অধ্যাপক নিরঞ্জন অধিকারীর সভাপতিত্বে কবিকে নিয়ে আলোচনা করেন শিশুসাহিত্যিক আনজীর লিটন ও মাহফুজুর রহমান এবং কবি ফরিদুজ্জামান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন চারুকণ্ঠের সাধারণ সম্পাদক প্রশান্ত অধিকারী। 

সবশেষে কবি ফারুক মাহমুদ আবৃত্তিশিল্পীদের কণ্ঠে তাঁর কবিতা শুনে আবেগাপ্লুত ও আন্দোলিত হওয়ার কথা ব্যক্ত করে তাঁর কবিতা নিয়ে এমন একটি অনুষ্ঠান আয়োজন করার জন্য চারুকণ্ঠ পরিবারকে ধন্যবাদ জানান।