জলবায়ুর ঝুঁকি মোকাবিলায় বিশ্বনেতাদের প্রতি পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান

Looks like you've blocked notifications!
সুইডেনের স্টকহোমে অনুষ্ঠিত আন্তর্জাতিক বৈঠকে বক্তব্য দিচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। ছবি : সংগৃহীত

জলবায়ু পরিবর্তনের বিধ্বংসী প্রভাব তুলে ধরে উন্নয়নশীল দেশগুলোর জন্য অর্থ, প্রযুক্তি হস্তান্তর ও সক্ষমতা বৃদ্ধির আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল  মোমেন।

ড. মোমেন বলেন, ‘আকস্মিক বন্যার জন্য আগাম সতর্কীকরণ ব্যবস্থা গড়ে তোলা, বন্যা থেকে রক্ষার জন্য বাঁধ বাড়ানো, ম্যানগ্রোভ রোপণ করে কার্বন সিঙ্ক তৈরি করার জন্য ইউএনডিপির সহায়তা প্রয়োজন।’

জাতিসংঘের আহ্বানে ও কেনিয়া সরকারের সমর্থনে সুইডেনে স্টকহোমে অনুষ্ঠিত আন্তর্জাতিক বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এসব কথা বলেন। এতে প্রায় ১৫০টি সদস্য রাষ্ট্র, জাতিসংঘের বিশেষায়িত সংস্থার সদস্য, আইজিও, আইএফআই এতে অংশ নিয়েছে।

আজ শুক্রবার বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

আন্তর্জাতিক এ সভায় পররাষ্ট্রমন্ত্রী মোমেন ভবিষ্যত প্রজন্মের জন্য কীভাবে আরও ভালভাবে চিন্তা করা এবং কাজ করা যায়, তা খুঁজে বের করতে সবার প্রতি অনুরোধ জানান।

পরে মন্ত্রী জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) প্রশাসক এবং সবুজ জলবায়ু তহবিলের (জিসিএফ) নির্বাহী পরিচালকের সঙ্গে দ্বিপক্ষীয়  বৈঠক করেন।

বৈঠকে ইউএনডিপি প্রশাসক অ্যাচিম স্টেইনার প্যারিস চুক্তির প্রতি বাংলাদেশের প্রতিশ্রুতি এবং বৈশ্বিক জলবায়ু কর্মকাণ্ডে তাঁর নেতৃত্বের ভূমিকার ভূয়সী প্রশংসা করেন।