জীবিকার টানে রাজধানীতে ফিরতে শুরু করেছে মানুষ

Looks like you've blocked notifications!
পুরোনো ছবি : সংগৃহীত

ঈদুল আজহার সরকারি ছুটি শেষে রাজধানীতে ফিরতে শুরু করেছে কর্মজীবীরা। আজ মঙ্গলবার থেকে খুলছে সব অফিস-আদালত। ফলে ঢাকামুখী হতে শুরু করেছেন নাড়ির টানে বাড়ি ফেরা রাজধানীর কর্মজীবীরা। পরিবার-পরিজন নিয়ে যারা জন্মস্থানে গিয়েছিলেন তাঁদের অনেকেই কর্মস্থলে যোগ দিতে একাই ফিরেছেন। বাকিরা ঈদ আনন্দ কাটাতে এখনও আছেন বাড়িতে। 

আজ মঙ্গলবার ভোররাত থেকেই রাজধানীর সদরঘাট লঞ্চ টার্মিটাল, সায়েদাবাদ, মহাখালী ও গাবতলী বাস স্ট্যান্ডে রাতের লঞ্চে ও গাড়িতে আসা মানুষের ভিড় লক্ষ্য করা গেছে। যদিও গতকাল সোমবার বিকেল পর্যন্ত রাজধানীর অধিকাংশ সড়ক ছিল ফাঁকা। গাবতলী, কল্যাণপুর, সায়েদাবাদ, কমলাপুর রেলস্টেশন ঘুরে এমনটা দেখা গেছে। বিভিন্ন জেলার দূরপাল্লার বাসগুলো যাত্রী নিয়ে এসব বাসস্ট্যান্ডে ঢুকছে। এসব বাসের অর্ধেকেরই বেশি আসন ছিল ফাঁকা।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার জানিয়েছিলেন,  ঈদুল আজহা উপলক্ষে ৮ থেকে ৯ জুলাই পর্যন্ত দুদিনে ৬৫ লাখ ৭৮ হাজার ৮৬৬ জন মানুষ ঢাকা ছাড়েন। ঢাকার বাইরে যাওয়া সিমের হিসাব দিয়ে গত রোববার রাতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এমন তথ্য তুলে ধরেন তিনি। যদিও ১৮ বছরের নিচে কেউ এই হিসেবের মধ্যে পড়ে না।

রাজধানীতে ফেরা আজ থেকে শুরু হলেও সংখ্যাটা অনেক কম দেখা যায়। রাজধানীর কল্যাণপুরে দেশ ট্রাভেলসের কাউন্টারের দায়িত্বপ্রাপ্ত আব্দুল্লাহ আল মামুন বলেন, ‘এবার ঈদের ছুটি কম থাকায় অনেকে আজ ঢাকায় ফিরছেন। বিভিন্ন জেলা থেকে ছেড়ে আসা যেসব বাস ঢাকায় এখন ঢুকছে, সেগুলো মূলত গতকাল রাতের দিকে ওই জেলা থেকে ছেড়ে এসেছে। তাই তুলনামূলক যাত্রী কম। তবে কাল থেকে যাত্রী আরও বাড়বে।’