জয়পুরহাটে শীতের আমেজ; শিশির ও ঘন কুয়াশার সাথে হিমেল হাওয়া

Looks like you've blocked notifications!
ফাইল ছবি

ঋতুর হিসেব অনুযায়ী শীত আসতে এখনও বাকি থাকলেও এই কার্তিকেই  উত্তরাঞ্চলের সীমান্ত জেলা জয়পুরহাটে শুরু হয়েছে শীতের আমেজ। সাধারণত ডিসেম্বর থেকে দেশে শীত শুরু হয়। কিন্তু এবার মৌসুমি বায়ু বিদায় নেয়ার সাথে সাথে একটু আগেভাগেই যেন শীত এসে হাজির হয়েছে। সকালে ঘাসের ডগায় শিশির বিন্দু দেখা যাচ্ছে। গত কয়েকদিন থেকে জয়পুরহাট জেলা ও এর আশেপাশে বইতে শুরু করেছে হিমেল হাওয়া । সেই সাথে যোগ হয়েছে কুয়াশা ও শিশির পাত। আর তাতেই অনুভূত হচ্ছে শীত।

আজ বৃহস্পতিবার সকাল থেকে অন্যান্য দিনের চেয়ে বেশি মাত্রায় কুয়াশা ও হিমেল হওয়ার কারণে শীত অনুভূত হচ্ছে বেশি। কুয়াশায় চাদরে ঢাকা  এমন আগাম শীতের আমেজে সকাল ১০টার সময়ও সূর্যের দেখা মিলেনি।

গত দুই সপ্তাহ যাবৎ বিকেলের পর থেকে পরদিন সকালে সূর্য ওঠার আগ পর্যন্ত মৃদু শীত অনুভূত হওয়ায় জেলার অনেকেই ইতোমধ্যে শীতের হালকা গরম কাপড় বের করে পরতে শুরু করেছেন। অনেককেই রাতে  কাঁথা-কম্বল গায়ে দিয়েই ঘুমাতে হচ্ছে।

শীতের এই আমেজে ইতোমধ্যে স্থানীয় হাট-বাজারে শীতের কাপড়-চোপড় বিক্রি যেমন শুরু হয়েছে তেমনি হাট বাজারগুলোতে আগাম জাতের কিছু কিছু শাক-সবজিও  উঠতে শুরু করেছে । তবে এখন এগুলোর দাম কিছুটা চড়া।