জয়পুরহাট সুগার মিলে আখ মাড়াই শুরু

Looks like you've blocked notifications!
দেশের বৃহত্তম জয়পুরহাট সুগার মিলে চলতি মৌসুমের আখ মাড়াই শুরু হয়েছে। ছবি : এনটিভি

দেশের বৃহত্তম জয়পুরহাট সুগার মিল গত মৌসুমের ৭৫ কোটি ৪০ লাখ টাকা লোকসানের বোঝা মাথায় নিয়ে গতকাল শুক্রবার বিকেল থেকে চলতি মৌসুমের আখ মাড়াই শুরু করেছে।

চলতি মৌসুমের আখ মাড়াই শুরুর আগে গতকাল বিকেলে চিনিকল সংলগ্ন ক্যান ক্যারিয়ার চত্বরে আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। পরে ক্যান ক্যারিয়ারে (আখের ডোংগায়) আখ নিক্ষেপের মাধ্যমে চলতি মৌসুমের আখ মাড়াইয়ের আনুষ্ঠানিক উদ্বোধন করেন  জয়পুরহাট-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট সামছুল আলম দুদু।

জয়পুরহাট সুগার মিলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. রাব্বিক হাসানের সভাপতিত্বে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের (বিএসএফআইসি) পরিচালক (বাণিজ্যিক)  যুগ্ম সচিব আনোয়ার হোসেন এবং বিএসএফআইসি অফিসার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ড. মহসিন আলী মণ্ডল।

জয়পুরহাট সুগার মিলে আখ মাড়াই শুরুর আগে ক্যান ক্যারিয়ার চত্বরে আলোচনা সভা ও মিলাদ মাহফিল। ছবি : এনটিভি

চিনি উৎপাদনের প্রধান কাঁচামাল আখ স্বল্পতার কারণে চলতি মৌসুমে জয়পুরহাট সুগার মিলে ৩০ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে মাত্র এক হাজার ৮০০ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। আখ থেকে চিনি আহরণের হার (রিকোভারি) ধরা হয়েছে ৬ শতাংশ। প্রাথমিক ভাবে ৩০ হাজার মেট্রিক টন আখ মাড়াইয়ের জন্য মোট ২৫ কর্মদিবস মিল চালু রাখার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

উল্লেখ্য, প্রয়োজনীয় আখের অভাবে প্রায় প্রতি মৌসুমে এ চিনিকলে চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা ব্যহত হচ্ছে। আর সে কারণে ক্রমাগত লোকসান গুনতে হচ্ছে উত্তরাঞ্চরের এ বৃহৎ চিনি শিল্প প্রতিষ্ঠানটিকে। দেশের  বৃহত্তম এ চিনিকলে গত আখ মাড়াই মৌসুমে ৭৫ কোটি ৪০ লাখ টাকা লোকসান গুনতে হয়। এমনি ক্রমাগত লোকসান করায় বর্তমানে এ চিনিকলের পুঞ্জিভূত লোকসানের পরিমাণ পাঁচ শতাধিক কোটি টাকা ছাড়িয়ে গেছে বলে চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক সূত্রে জানা গেছে।