ঝালকাঠিতে ধানসিঁড়ি নদী রক্ষার দাবি

Looks like you've blocked notifications!
ঝালকাঠির রাজাপুরে ধানসিঁড়ি নদী রক্ষায় আজ বৃহস্পতিবার মানববন্ধন করে এলাকাবাসী। ছবি : এনটিভি

দীর্ঘদিনের দখল আর পলিতে হারাতে বসেছিল ঝালকাঠির রাজাপুরে ধানসিঁড়ি নদী। ইদানিং খননের কাজ শুরু হলেও তা অপ্রতুল বলে মনে করছেন এলাকাবাসী। তাঁরা নদীটিকে নৌযান চলাচালের উপযোগী করে খননের দাবি তুলেছেন। এ নিয়ে ঝালকাঠির রাজাপুরে হয়েছে মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সমাবেশ।

রাজাপুর উপজেলার সর্বস্তরের জনগণের ব্যানারে আজ বৃহস্পতিবার সকালে বরিশাল-খুলনা আঞ্চলিক মহাসড়কের উপজেলার বাগড়ি বাজার স্কুল এলাকায় এ কর্মসূচি পালন করা হয়। এতে ধানসিঁড়ি নদীর তীরের বাসিন্দাসহ বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষ অংশ নেন। পরে বাগড়ি বাজার এলাকায় বিক্ষোভ সমাবেশ করা হয়।

এ সময় বক্তারা অভিযোগ করেন, দীর্ঘদিন ধরে দখল আর পলিতে ছোট হয়ে এসেছে নদী। অন্যদিকে হয়নি সঠিকভাবে খনন। বর্তমানে একটি ঠিকাদারী প্রতিষ্ঠান নদী খনন কাজ শুরু করে। নদী খনন করায় এখন তা ছোট খালে পরিণত হচ্ছে। নদীটি সঠিকভাবে খনন করে আগের মতো নৌযান চলাচলের ব্যবস্থা করার জন্য প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করেছেন বক্তারা।

মানববন্ধনে মঠবাড়ি ইউপি চেয়ারম্যান শাহ জালাল হাওলাদার, আউয়াল গাজী সুবর হাওলাদার, ফখরুল ইসলাম খান, মজিবর রহমান, নজরুল ইসলাম, জুয়েল তালুকদার বক্তব্য দেন।