টাঙ্গুয়ার হাওরের পরিবেশ রক্ষায় সচেতনতামূলক সভা

Looks like you've blocked notifications!
টাঙ্গুয়ার হাওরের পরিবেশ রক্ষায় সচেতনতামূলক সভা শেষে ছাতা-গেঞ্জি বিতরণ। ছবি-এনটিভি। 

সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওরের পরিবেশগত ভারসাম্য রক্ষায় স্থানীয় জনগণকে সচেতন করতে ইসিএ এলাকাভূক্ত টাংগুয়ার হাওরের অংশীজনদের নিয়ে মতবিনিময় সভা করেছে পরিবেশ অধিদপ্তর।

বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় তাহিরপুর উপজেলার বঙ্গবন্ধু মিলনায়তনে পরিবেশ অধিদপ্তরের  সিলেট বিভাগের পরিচালক  এমরান হোসেনের সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ  অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল হামিদ। এসময় আরও বক্তব্য রাখেন হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাশমির রেজাসহ অন্যান্যরা।

মত বিনিময় সভায় টাঙ্গুয়ার হাওরপাড়ের বাসিন্দা মো.  হাসনাত জানান, টাঙ্গুয়ার হাওরের বাসিন্দা হওয়ায় তাদের বেশি কষ্ট করতে হয়। জীবন-জীবিকা নির্বাহ করতে কষ্ট পোহাতে হয়, মাছ ধরতে গেলে বাধা দেয়া হয়, জাল-নৌকা নিয়ে যায়, গাছ কাটতে ও লাগাতে সমস্যার সম্মুখীন হতে হয়, তাই সরকারের পক্ষ থেকে টাঙ্গুয়ার হাওরের বাসিন্দাদের জন্য বিকল্প কর্মসংস্থান ব্যবস্থার দাবি জানান তিনি। একই এলাকার আনোয়ারা বেগম জানান, এবারের বন্যায় সব কিছু নিয়ে গেছে, তাই পরিবেশ অধিদপ্তরসহ সরকার যেন উদ্যোগী হয়ে এই জনপদের মানুষকে ঘুরে দাঁড়াতে সাহায্য করে।

মতবিনিময় সভায়  পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল হামিদ জানান, টাঙ্গুয়ার হাওরের জীব বৈচিত্র্য রক্ষা করে ও পরিবেশগত দিক বিবেচনা করে এই অঞ্চলের মানুষকে সাবলম্বী করতে সরকার প্রকল্প হাতে নিতে যাচ্ছে। যাতে করে মানুষ টাঙ্গুয়ার হাওরের পরিবেশে রক্ষা করে।  মাছ না ধরে, গাছ না কেটে,  পাখি শিকার না করে জীবন-জীবিকা নির্বাহ করতে পারে সেই লক্ষ্যে প্রকল্প হাতে নেয়া হচ্ছে। তিনি জানান, এই এলাকার বিশাল জনগোষ্ঠীকে বাদ দিয়ে হাওরের পরিবেশ রক্ষা করা যাবে না, তাই হাওরপাড়ের মানুষকে সচেতন করতে সব সময় কাজ করছে পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা। 

সভা শেষে পরিবেশ অধিদপ্তরের পক্ষ থেকে রোদ ও বৃষ্টি থেকে নিরাপদ থাকার জন্য পরিবেশ বিষয়ক বিভিন্ন শ্লোগান লেখা ছাতা, গেঞ্জি  ও টুপি বিতরণ করা হয়। এছাড়া হাওরে পর্যটকবাহী নৌকাগুলোকে ময়লা ফেলার জন্য ঝুড়ি উপহার দেয়া হয়।  সভা শুরুর আগে পরিবেশ রক্ষায় শপথ বাক্য পাঠ করা হয়।