ডিএমপি কমিশনারের মেয়াদ বাড়ল আরও এক বছর

Looks like you've blocked notifications!
ডিএমপি কমিশনার হিসেবে পুনরায় দায়িত্ব পেয়েছেন মোহা. শফিকুল ইসলাম। ফাইল ছবি

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার হিসেবে পুনরায় দায়িত্ব পেয়েছেন মোহা. শফিকুল ইসলাম। চাকরির মেয়াদ শেষ হওয়ার পর তাঁকে আরও এক বছরের চুক্তিতে নিয়োগ দেওয়া হয়েছে। আজ বৃহস্পতিবার রাষ্ট্রপতির আদেশে জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তি ও বৈদেশিক নিয়োগ শাখার উপসচিব মো. অলিউর রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, মোহা. শফিকুল ইসলামকে তাঁর অবসর-উত্তর ছুটি ও তদসংশ্লিষ্ট সুবিধাদি স্থগিতের শর্তে আগামী ৩০ অক্টোবর থেকে বা যোগদানের তারিখ থেকে পরবর্তী এক বছরের জন্য ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ করা হল।

এর আগে গত ২১ অক্টোবর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ একটি প্রজ্ঞাপন জারি করে। সেখানে বলা হয়, আগামী ২৯ অক্টোবর ৫৯ বছর পূর্ণ হওয়ায় সরকারি চাকরি আইন, ২০১৮-এর ৪৩ ধারা অনুযায়ী মোহা. শফিকুল ইসলামকে চাকরি থেকে অবসর দেওয়া হলো।

ওই প্রজ্ঞাপনে আরও বলা হয়, মোহা. শফিকুল ইসলামকে চলতি বছরের ৩০ অক্টোবর থেকে আগামী বছরের ৩১ অক্টোবর পর্যন্ত এক বছরের অবসর ও অবসরোত্তর ছুটি মঞ্জুর করা হয়েছে। তিনি বিধি অনুযায়ী অবসর ও অবসরোত্তর ছুটি ভোগ করবেন।

ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম ১৯৮৯ সালে অষ্টম বিসিএস (পুলিশ) ক্যাডারে সহকারী পুলিশ সুপার হিসেবে বাংলাদেশ পুলিশে যোগ দেন। ২০১৯ সালের ১৩ সেপ্টেম্বর তিনি ঢাকা মহানগর পুলিশের ৩৪তম কমিশনার হিসেবে দায়িত্ব নেন। তিনি এর আগে বাংলাদেশ পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) অতিরিক্ত মহাপরিদর্শক (আইজিপি) হিসেবে দায়িত্বরত ছিলেন।

কর্মজীবনের শুরুতে মোহা. শফিকুল ইসলাম সহকারী পুলিশ সুপার (এএসপি) হিসেবে চট্টগ্রাম মহানগর পুলিশ, খাগড়াছড়ি জেলা ও মৌলভীবাজার জেলায় সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেন। পদোন্নতিক্রমে অতিরিক্ত পুলিশ সুপার পদে খাগড়াছড়ি জেলা ও ঢাকা মহানগর পুলিশে কাজ করেছেন। এরপর তিনি পুলিশ সুপার হিসেবে ৭ এপিবিএন-পটুয়াখালী জেলা, ২ এপিবিএন-সুনামগঞ্জ জেলা, কুমিল্লা জেলায় দায়িত্ব পালন করেন।

মোহা. শফিকুল ইসলাম অতিরিক্ত পুলিশ কমিশনার এবং পুলিশ কমিশনার হিসেবে চট্টগ্রাম মহানগর পুলিশে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। তিনি অত্যন্ত দক্ষতা ও সুনামের সঙ্গে চট্টগ্রাম ও ঢাকা রেঞ্জের উপমহাপরিদর্শক (ডিআইজি) হিসেবে দায়িত্ব পালন করেন।

শফিকুল ইসলাম ২০১৭ সালের ১৯ সেপ্টেম্বর পদোন্নতি পেয়ে অতিরিক্ত আইজিপি হিসেবে এন্টি টেররিজম ইউনিটে যোগ দেন। ২০১৮ সালের ২০ নভেম্বর অতিরিক্ত আইজিপি হিসেবে পুলিশ সদর দপ্তরে এবং সর্বশেষ তিনি ২০১৯ সালের ১৬ মে সিআইডির প্রধান হিসেবে যোগ দেন।

কর্মক্ষেত্রে অনন্য পেশাদারিত্ব, সততা ও সুনিপুণ দক্ষতার স্বীকৃতিস্বরূপ মোহা. শফিকুল ইসলাম পরপর দুইবার বাংলাদেশ পুলিশের সর্বোচ্চ পুরস্কার বিপিএম পদক লাভ করেন। ২০১৪ সালে ডিআইজি, চট্টগ্রাম রেঞ্জ এবং ২০১৭ সালে ডিআইজি, ঢাকা রেঞ্জে দায়িত্ব পালনকালে তিনি এ পদক লাভ করেন।

চাকরিজীবনে পুলিশের এ চৌকষ কর্মকর্তা বুনিয়াদি কোর্স, ওরিয়েনটেশন কোর্স, এইড-টু-গুড ইনভেস্টিগেশন, কমান্ড অফিসার্স ইনভেস্টিগেশন অ্যান্ড কোর্ট কোর্স, সার্ভে অ্যান্ড সেটেলম্যান্ট ট্রেনিং, ন্যাশনাল অ্যান্ড ইকোনোমিক ক্রাইম কোর্স, সিনিয়র ম্যানেজমেন্ট কোর্স, পেশাগত ডেভেলপমেন্ট প্রোগ্রামসহ দেশে-বিদেশে গুরুত্বপূর্ণ কোর্স সম্পন্ন করেন।

শফিকুল ইসলাম ১৯৬২ সালে চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলার নওদাবন্ড বিল দোয়ারপাড়া গ্রামের এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর বাবার নাম মো. শওকত আলী ও মায়ের নাম বেগম সুফিয়া খাতুন। তিনি আলমডাঙ্গা পাইলট উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ও আলমডাঙ্গা ডিগ্রি কলেজ থেকে এইচএসসি পাস করেন। শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় থেকে তিনি এগ্রিকালচার বিষয়ে অনার্স ও মাস্টার্স ডিগ্রি লাভ করেন।