ঢাকার সঙ্গে ব্রাহ্মণবাড়িয়ার রেল যোগাযোগ স্বাভাবিক

Looks like you've blocked notifications!
ব্রাহ্মণবাড়িয়ায় প্রচণ্ড গরমে ফের বেঁকে যাওয়া রেল লাইনের মেরামত কাজ শেষে চট্টগ্রাম-সিলেটের সঙ্গে ঢাকামুখী আপলাইন ট্রেন চলাচলের উপযোগী করা হয়েছে। ছবি : এনটিভি

ব্রাহ্মণবাড়িয়ায় প্রচণ্ড গরমে ফের বেঁকে যাওয়া রেললাইনের মেরামত কাজ শেষ হয়েছে। এতে চট্টগ্রাম-সিলেটের সঙ্গে ঢাকামুখী আপলাইন ট্রেন চলাচলের উপযোগী হয়েছে। আজ শনিবার (২৯ এপ্রিল) সন্ধ্যা পৌনে ৭টায় মেরামত কাজ শেষে আপলাইনটি সচল করা হয়েছে।

রেলওয়ের আখাউড়া স্টেশনের সহকারী নির্বাহী প্রকৌশলী মেহেদী হাসান মো. তারেক বলেন, ‘বিকেলের পর বেঁকে যাওয়া রেল লাইনের তাপমাত্রা কমে আসার পর দ্রুত মেরামত কাজ শেষ করা হয়েছে। সেই সঙ্গে স্লিপার ফিটিংস কাজ শেষে চট্টগ্রাম-সিলেটের সঙ্গে ঢাকামুখী আপলাইন সচল করা হয়েছে। রেল লাইন বেঁকে যাওয়া রোধে আমরা বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করেছি। ভবিষ্যতে এ ধরনের ঘটনা রোধে পেট্রোলিংয়ের ব্যবস্থা করেছি।’ 

রেলওয়ে সূত্র জানায়, তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে গেলেই রেল লাইন বেঁকে যাওয়ার সম্ভাবনা দেখা দেয়। আজ সকালে তীব্র গরম থাকায় রেল লাইন আবারও বেঁকে যায়।

গত বৃহস্পতিবার দুপুর দেড়টায় চট্টগ্রাম থেকে ছেড়ে আসা ঢাকামুখী মালবাহী ট্রেনের সাতটি বগি ব্রাহ্মণবাড়িয়া শহরের দারিয়াপুর এলাকায় লাইনচ্যুত হয়। রেলওয়ে বিভাগ জানায়, গরমে লাইন বেঁকে যাওয়ায় এ দুর্ঘটনা ঘটে। এরপর রেলওয়ে বিভাগ ৩০ ঘণ্টার তৎপরতায় গতকাল শুক্রবার রাতে ঢাকামুখী আপলাইন ট্রেন চলাচলের উপযোগী হয়। কিন্তু, আজ শনিবার সকাল ১১টায় অত্যধিক গরমে রেললাইন আবারও একই স্থানে বেঁকে যায়। এতে ঢাকামুখী আপলাইনে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। তবে, ডাউন লাইন দিয়ে ট্রেন চলাচল স্বাভাবিক রাখা হয়েছিল।