ঢাকায় দুদিনব্যাপী রাজস্ব সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

Looks like you've blocked notifications!
রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আজ রোববার দুই দিনব্যাপী রাজস্ব সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : ফোকাস বাংলা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের রাজস্ব ব্যবস্থাপনার উন্নয়নের লক্ষ্যে দুই দিনব্যাপী রাজস্ব সম্মেলনের উদ্বোধন করেছেন। আজ রোববার (৫ ফেব্রুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী দেশে প্রথম এ ধরনের সম্মেলনের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনীম এবং সদস্য ড. আব্দুল মান্নান শিকদার বক্তৃতা করেন। জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য প্রদ্যুৎ কুমার সরকার ধন্যবাদ জ্ঞাপন করেন। অনুষ্ঠানে এনবিআরের কার্যক্রমের ওপর একটি ভিডিও ডকুমেন্টারি প্রদর্শিত হয়।

সম্মেলন উপলক্ষে মূল্য সংযোজন কর (ভ্যাট), শুল্ক ও আয়কর বিষয়ক তিনটি সেমিনার অনুষ্ঠিত হবে। ভ্যাট, শুল্ক এবং আয়কর সম্পর্কে জনগণকে আরও জানার জন্য এই বিষয়ে তথ্য বুথ থাকবে। একই সঙ্গে অনলাইন সেবা নিয়েও সচেতনতা বাড়বে।

প্রধানমন্ত্রী সম্মেলন উদ্বোধন শেষে স্টলসমূহ এবং রাজস্ব মিউজিয়াম পরিদর্শন করেন। এর আগে রাজস্ব সম্মেলনের বিষয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এনবিআর চেয়ারম্যান জানান, সম্মেলনের দুদিন রাজস্ব আদায়, ভ্যাট ও আয়করের ভূমিকা নিয়ে একাধিক সভা-সেমিনার হবে। সম্মেলনে মতবিনিময় এবং স্টল স্থাপনের মাধ্যমে আয়কর, কাস্টমস ও ভ্যাটবিষয়ক সেবাসমূহের বিষয়ে সাধারণ জনগণকে বাস্তবিক ধারণা দেওয়া হবে। একই সঙ্গে অস্থায়ীভাবে নির্মিত রাজস্ব মিউজিয়ামে ভ্যাট, আয়কর ও কাস্টমস বিভাগের ঐতিহাসিক দলিল, গেজেট, ঐতিহাসিক বস্তুসমূহ সর্বসাধারণের প্রদর্শনের জন্য উন্মুক্ত থাকবে।

রাজস্ব সম্মেলনে ভ্যাট, আয়কর এবং কাস্টমসের তিনটি স্টল থাকবে। স্টলগুলোতে ভ্যাট নিবন্ধন, আয়কর সনদপত্র, ভ্যাট ও আয়করের দাখিলপত্র জমা দেওয়াসহ ভ্যাট, কাস্টমস ও আয়কর সংক্রান্ত অন্য প্রয়োজনীয় সেবা দেওয়া হবে বলেও জানান এনবিআর চেয়ারম্যান।