ঢাকা জেলায় ‘ভিটামিন এ’ ক্যাপসুল ক্যাম্পেইন শুরু ১২ জুন

Looks like you've blocked notifications!
নেত্রকোনায় আজ রোববার সকালে শিশুদের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানোর উদ্বোধন করেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু। ছবি : এনটিভি

ঢাকা জেলায় আগামী ১২ জুন থে‌কে শুরু হ‌চ্ছে ভিটা‌মিন এ প্লাস ক্যাম্পেইন। এ সময় ঢাকা জেলার ছয়টি উপ‌জেলার মোট ৫ লাখ ১১ হাজার ২৮৪ শিশু‌কে ‘ভিটামিন এ’ ক্যাপসুল খাওয়ানো হবে বলে জানিয়েছেন ঢাকার সিভিল সার্জন অফিসের ‌সি‌নিয়র মে‌ডি‌ক‌্যাল অফিসার ডা. ঝুমানা আশরাফী সুইটি। 

আজ মঙ্গলবার সকা‌লে ঢাকা সিভিল সার্জন কার্যালয় আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে সিভিল সার্জন অফিসের ‌সি‌নিয়র মে‌ডি‌ক‌্যাল অফিসার ডা. ঝুমানা আশরাফী সুইটি আরও বলেন, এবার ৬৫ হাজার ৭০০ জন শিশুকে নীল রঙের এবং ৪ লাখ ৪৫ হাজার ৫৮১ জন শিশুকে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। ঢাকার ৬টা উপজেলার ধামরাই, দোহার, কেরাণীগঞ্জ, নবাবগঞ্জ, সাভার ও সাভার পৌরসভা এলাকায় এ ক্যাম্পেইন চলবে। এছাড়া, এবছর প্রতিপাদ্য ‘শিশুকে ভিটামিন এ খাওয়ান, শিশু মৃত্যুর ঝুঁকি কমান’। 

ডা. ঝুমানা আরও বলেন, আগামী ১২ জুন থে‌কে শুরু হ‌বে ভিটা‌মিন এ প্লাস ক্যাম্পেইন। শেষ হ‌বে ১৫ জুন। এসব উপ‌জেলার মোট ১৭৪২ স্প‌টে ৩ হাজার ৮৮৪ জন স্বেচ্ছাসেবক ভিটা‌মিন এ ক‌্যাপসুল শিশু‌দের খাওয়া‌বে। স্বেচ্ছাসেবক ছাড়াও পর্যাপ্ত ডাক্তার, নার্সসহ স্বাস্থ‌্যকর্মীরা এ কা‌জে সরাসরি অংশ নে‌বেন। 

সংবাদ স‌ম্মেল‌নে বলা হয়, ভিটা‌মিন এ প্লাস ক্যাম্পেইন চলাকালে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুকে একটি নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে একটি লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এর পাশাপাশি জন্মের পরপর নবজাতককে শালদুধ খাওয়ানো, ৬ মাস পর্যন্ত শিশুকে শুধুমাত্র মায়ের বুকের দুধ খাওয়ানো; শিশুর ৬ মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি পরিমাণমত ঘরে তৈরি সুষম খাবার খাওয়ানোর বার্তাও প্রচার করা হবে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টিকাকেন্দ্রে এই টিকা খাওয়ানো হবে।