ঢাবি অধ্যাপক ড. আলী হায়দারের মৃত্যুতে উপাচার্যের শোক

Looks like you've blocked notifications!
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের অনারারি অধ্যাপক ড. আ র ম আলী হায়দার। ছবি : এনটিভি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইসলামিক স্টাডিজ বিভাগের অনারারি অধ্যাপক ড. আ র ম আলী হায়দার (৭৭) আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ই্লাইহি রাজিউন)। আজ (শুক্রবার) সন্ধ্যা ৭টার দিকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা গেছেন। তাঁর মৃত্যুতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গভীর শোক প্রকাশ করেছেন।

শোকবাণীতে উপাচার্য বলেন, অধ্যাপক ড. আ র ম আলী হায়দার ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন খ্যাতিমান ইসলামিক চিন্তাবিদ, গবেষক ও শিক্ষক। অধ্যাত্মবাদভিত্তিক সুফি দর্শনের চর্চা, প্রচার ও প্রসারের মাধ্যমে মানুষের মধ্যে মানবিক সম্পর্ক উন্নয়ন ও মূল্যবোধ বিকাশে তিনি অনন্য অবদান রেখে গেছেন। 

উপাচার্য আরও বলেন, ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যান, সংখ্যাতিরিক্ত অধ্যাপক, অনারারি অধ্যাপকসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে তিনি অত্যন্ত নিষ্ঠা, দক্ষতা ও সততার সঙ্গে দায়িত্ব পালন করেছেন। বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের কাছে এই সৎ ও গুণী শিক্ষক ছিলেন অত্যন্ত প্রিয়। সব ধর্মের প্রতি শ্রদ্ধাশীল, উদার ও মানবিক মূল্যবোধসম্পন্ন এই চিন্তাবিদ ইসলামিক দর্শনবিষয়ক শিক্ষা ও গবেষণায় অনন্য অবদানের জন্য স্মরণীয় হয়ে থাকবেন।

উপাচার্য মরহুমের রুহের মাগফিরাত কামনা করে তাঁর পরিবারের শোকসন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।