তক্ষক, ইয়াবাসহ ৬ পাচারকারী গ্রেপ্তার

Looks like you've blocked notifications!
গাজীপুরে তক্ষক ও ইয়াবা ট্যাবলেটসহ এই ৬ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ (ইনসেটে তক্ষক)। ছবি : এনটিভি

গাজীপুরে দুটি পৃথক অভিযানে বিলুপ্তপ্রায় বন্যপ্রাণী তক্ষক ও ৮০০ পিস ইয়াবা ট্যাবলেটসহ ছয়জনকে গ্রেপ্তার করেছে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (জিএমপি) বাসন থানা পুলিশ। 

জিএমপির সদর দপ্তরে আজ বুধবার দুপুরে উপকমিশনার আবু তোরাব মো. শামসুর রহমান সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

মহানগরীর বাসন থানাধীন আউটপাড়া এলাকা থেকে তক্ষকসহ তিনজনকে এবং নলজানী এলাকা থেকে নারীসহ অপর তিনজনকে ইয়াবা ট্যাবলেটসহ গ্রেপ্তার করা হয়। উভয় ঘটনায় বাসন থানায় পৃথক দুটি মামলা হয়েছে।

সংবাদ সম্মেলনে জিএমপির সহকারী উপপুলিশ কমিশনার রেজওয়ান আহমেদ, সহকারী কমিশনার চৌধুরী মোহাম্মদ তানভীর, বাসন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবুল মালেক খসরু খান উপস্থিত ছিলেন।

তক্ষকসহ গ্রেপ্তার হওয়া ব্যক্তিরা হলেন ময়মনসিংহের কোতোয়ালি থানার বলাশপুর এলাকার মাসুদ রানা (৫৩), চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার জীবননগর গ্রামের ইদ্রিস আলী (৪৮), নোয়াখালী সদর উপজেলার শিবপুর গ্রামের শাহিন আলম (৪২)।

ইয়াবাসহ গ্রেপ্তার হওয়া ব্যক্তিরা হলেন শেরপুর সদর উপজেলার রৌহা গ্রামের মুন্নী বেগম (৩০), গাজীপুর মহানগরের পুবাইল থানাধীন হারবাইদ এলাকার নজরুল ইসলাম (৫২) এবং একই এলাকার মিলন মোল্লা (২৩)।

জিএমপির উপকমিশনার আবু তোরাব মো. শামসুর রহমান জানান, কক্সবাজার থেকে একটি তক্ষক পাচার করে বিক্রির উদ্দেশে এনে গতকাল মঙ্গলবার দুপুরে গাজীপুর মহানগরীর বাসন থানাধীন আউটপাড়া এলাকার বঙ্গমার্কেটের সিদ্দিক হাজির ফার্নিচারের দোকানের সামনে অপেক্ষা করছিলেন বন্যপ্রাণী পাচারকারী চক্রের সদস্য মাসুদ রানা। সংবাদ পেয়ে বাসন থানা পুলিশ সেখানে অভিযান চালিয়ে তক্ষক ক্রেতা ইদ্রিস আলী ও শাহিন আলমসহ বিক্রেতা মাসুদ রানাকে আটক এবং একটি তক্ষক জব্দ করে।

জিএমপির উপকমিশনার আরও জানান, গ্রেপ্তার হওয়া ব্যক্তিরা সংঘবদ্ধ বন্যপ্রাণী পাচারকারী দলের সক্রিয় সদস্য। তারা দীর্ঘদিন ধরে বাংলাদেশের বিভিন্ন এলাকা থেকে বন্যপ্রাণী সংগ্রহ করে কালোবাজারের মাধ্যমে দেশের বাইরে পাচার করে আসছিল বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছেন।

এদিকে সিসিটিভি ক্যামেরা ও প্রিন্টারের টোনারের মধ্যে ইয়াবা ট্যাবলেট লুকিয়ে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে পার্সেল করে পাচারকালে এক নারীসহ তিনজনকে গতকাল বিকেলে গ্রেপ্তার করেছে পুলিশ। এ সময় ৮০০ পিস ইয়াবা ট্যাবলেট জব্দ করা হয়।

পুলিশের এই কর্মকর্তা জানান, কক্সবাজার থেকে সিসিটিভি ক্যামেরা ও প্রিন্টারের টোনারের ভেতরে লুকিয়ে ইয়াবা ট্যাবলেটের একটি বড় চালান সুন্দরবন কুরিয়ার সার্ভিসের মাধ্যমে গাজীপুরে নিয়ে আসছে মাদক ব্যবসায়ীরা। এমন সংবাদ পেয়ে গতকাল বিকেলে ওই কুরিয়ার সার্ভিসের গাজীপুর মহানগরীর বাসন থানাধীন নলজানী কার্যালয়ের সামনে অভিযান চালায় পুলিশ। এ সময় কুরিয়ার সার্ভিসের অফিস থেকে পার্সেল গ্রহণ করে নিয়ে যাওয়ার সময় নারীসহ তিনজনকে সিসিটিভি ক্যামেরা ও প্রিন্টারের টোনারসহ আটক করে পুরিশ। পরে ওই সিসিটিভি ক্যামেরা ও প্রিন্টারের টোনারে তল্লাশি চালিয়ে সুকৌশলে লুকিয়ে রাখা ৮০০ পিস ইয়াবা জব্দ করে পুলিশ। তাঁরা দীর্ঘদিন ধরে অভিনব কৌশলে কক্সবাজার ও কুমিল্লা থেকে ইয়াবা ট্যাবলেটসহ মাদকদ্রব্য গাজীপুরে এনে বিভিন্ন এলাকায় বিক্রয় করে আসছিল বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানিয়েছেন।