তামাক ক্ষতি ছাড়া জীবনে আর কোনো অবদান রাখে না : তাজুল ইসলাম

Looks like you've blocked notifications!
স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম। ছবি : এনটিভি

স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, তামাকের ব্যবহার জনস্বাস্থ্য, অর্থ ও পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর। তামাক ক্ষতি ছাড়া জীবনে কোনো অবদান রাখে না। স্বাস্থ্যের গুরুত্ব সবাই জানে। তাই তামাকের ব্যবহার সম্পূর্ণ পরিহার করা অপরিহার্য। তামাক ব্যবহারের নিয়ন্ত্রণ জরুরি। 

আজ বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে ঢাকা আহছানিয়া মিশন আয়োজিত প্রধানমন্ত্রী ঘোষিত ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ গড়তে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের ব্যবস্থা শীর্ষক আলোচনা সভায় স্থানীয় সরকারমন্ত্রী এসব কথা বলেন।

তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের বিষয়ে তাজুল ইসলাম বলেন, ‘সময়ের সঙ্গে সব কিছুই পরিবর্তন হয়। আইনও পরিবর্তন হতে পারে। প্রণীত খসড়াটি যেন দ্রুত আইনে রূপান্তরিত হয় সে চেষ্টা করতে হবে। তামাকের জন্য যে কোটি কোটি টাকা আয় হচ্ছে বলা হয়, সেটা স্বাস্থ্য ক্ষতির তুলনায় কিছুই না। বলা হয় যে তামাক বন্ধ হলে ৮০ লাখ লোক বেকার হয়ে যাবে, এটা সত্য নয়। প্রধানমন্ত্রীর ঘোষণার বাস্তবায়নে স্থানীয় সরকার বিভাগ কাজ করছে। তামাক নিয়ন্ত্রণে জন্য গাইডলাইন করা হয়েছে।’

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, ‘তামাকের চাষাবাদ ও তামাক পণ্য উৎপাদন কৃষি জমির ঊর্বরতা হ্রাস করে। তামাক প্রক্রিয়াজাতকরণ ও বিড়ি সিগারেটের ধোঁয়া পরিবেশের জন্য ক্ষতিকর।’

ঢাকা আহছানিয়া মিশনের স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের পরিচালক ইকবাল মাসুদের সভাপতিত্বে আরও বক্তব্য দেন ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডসের গ্র্যান্ডস ম্যানেজার মো. সেলিম রেজা, ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. জুবায়দুর রহমান, রেলপথ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব জালাল আহমেদ প্রমুখ।