তারেক-মিশুক স্মরণে মানিকগঞ্জে নানা কর্মসূচি

Looks like you've blocked notifications!
মানিকগঞ্জের তারেক মাসুদ ও মিশুক মনিরসহ নিহতদের ১০ বছরপূর্তি স্মরণে নির্মিত স্মৃতিফলকে স্থানীয়দের শ্রদ্ধাঞ্জলি। ছবি : এনটিভি

প্রখ্যাত চলচ্চিত্রকার তারেক মাসুদ ও বিশিষ্ট সাংবাদিক মিশুক মনির সড়ক দুর্ঘটনায় নিহত হওয়ার ১০ বছরপূর্তি আজ। এ উপলক্ষে মানিকগঞ্জে পালিত হয়েছে নানা কর্মসূচি। আজ শুক্রবার সকালে দুর্ঘটনাস্থলে নির্মিত স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ, মানববন্ধন-আলোচনাসভা ও বৃক্ষরোপন কর্মসূচি পালন করা হয়।

মানিকগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বিপ্লব চক্রবর্তীর সভাপতিত্বে সংহ‌তি মানববন্ধনে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ সময় বক্তারা বলেন, ‘আদালতের রায়ে ঘাতক বাসচালকের শাস্তি হয়েছে। কিছুদিন আগে বাসচালক মারা গেছেন। তবে এখনও ঢাকা-আরিচা মহাসড়ক নিরাপদ হয়নি, থেমে নেই সড়কে মৃত্যুর মিছিল। ঢাকা-আরিচা মহাসড়ক নিরাপদসহ মানিকগঞ্জে রেললাইন স্থাপনের দাবি জানান বক্তরা।

২০১১ সালের ১৩ আগস্টের সকাল ১০টার দিকে মুসলধারে বৃষ্টির হচ্ছিল। তারেক মাসুদ, মিশুক মনিরসহ অন্যরা ‘কাগুজের ফুল’ সিনেমার শুটিং স্পট দেখে মানিকগঞ্জের শিবালয় থেকে ঢাকায় ফিরছিলেন। ঢাকা-আরিচা মহাসড়কের ঘিওর উপজেলার জোকা নামক এলাকায় তাদের বহনকৃত মাইক্রোবাসটি পৌঁছালে বিপরীতগামী চুয়াডাঙ্গা ডিলাক্স পরিবহনের বাসের সঙ্গে সংঘর্ষ হয়। এতে মাইক্রোবাসটি দুমড়ে মুচড়ে যায়। মাইক্রোবাসের ভেতরে থাকা প্রখ্যাত চলচিত্র নির্মাতা তারেক মাসুদ, বিশিষ্ঠ সাংবাদিক মিশুক মুনীর, প্রডাকশন সহকারী ওয়াসিম, জামাল এবং মাইক্রোবাস চালক মুস্তাফিজুর রহমানসহ পাঁচজন নিহত হন। আহত হয়েছিলেন মাসুদের স্ত্রী ক্যাথরিন মাসুদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিল্পী ঢালী আল মামুন ও তাঁর স্ত্রী দেলোয়ারা বেগম জলি।

তাঁদের স্মরণে দুর্ঘটনাস্থলের পাশেই স্থানীয় উদ্যোগে নির্মিত হয় স্মৃতিফলক। ২০১১ সালের পর থেকে প্রতি বছর ওই স্মৃতিফলকে স্থানীয় বিভিন্ন সামাজিক সংগঠন, গণমাধ্যমের ব্যক্তিরা শোক দিবস পালন করে আসছে।